মক্কায় হজযাত্রীদের জন্য প্রস্তুত ১০০০ স্কুটার

Posted on June 22, 2023

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছর হজ পালনের উদ্দেশে বিশ্বের নানা প্রান্ত থেকে মুসলিমরা সৌদিতে যাওয়া শুরু করেছে। এদিকে নির্বিঘ্নে হজ পালনের জন্য সব ধরনের চেষ্টাই চালিয়ে যাচ্ছে সৌদি সরকার। এরই অংশ হিসেবে হজযাত্রীদের জন্য প্রস্তুত রাখা হয়েছে এক হাজার স্কুটার। এগুলো সরবরাহ করেছে সৌদি আরবের পরিবহন কর্তৃপক্ষ। খবর গাল্ফ নিউজের।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর সেবাটি চালু করা হয়। এর প্রধান লক্ষ্য হচ্ছে, হজযাত্রীদের জন্য পরিবহন সুবিধা বাড়ানো। এতে হজযাত্রীদের চলাচলের সময় কমবে বলেও জানানো হয়।

সহজে ব্যবহার ও হজযাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে স্কুটার ব্যবহারকারীদের জন্য যানবাহন ও পথচারীদের থেকে আলাদা লেন বানানো হয়েছে। স্কুটারগুলোর জন্য দুই লেনের ট্র্যাকটি দুই কিলোমিটার দীর্ঘ।

সৌদি নিউজ এজেন্সি এসপিএ জানিয়েছে, এই সেবা থেকে উপকার পেতে হজযাত্রীদের জন্য সৌদি ট্রান্সপোর্ট জেনারেল অথরিটি (টিজিএ) বিশেষজ্ঞদের একটি দল নিয়োগ করেছে।

হজের কার্যক্রম পরিচালনার সময় আরাফাত থেকে মাজালিফাহতে যেতে বৈদ্যুতিক এই বাইকের ব্যবহারের ফলে সময় ৬০ মিনিটের পরিবর্তে ১৫ মিনিট লাগবে।

এ বছর ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ হজ পালন করবেন। সৌদির হজ ও ওমরাহমন্ত্রী ডা. তৌফিক আল-রাবিয়া এ তথ্য জানিয়েছেন

হজ ইসলামের পাঁচটি ফরজের একটি। যারা শারীরিক ও আর্থিকভাবে সামর্থ্য রাখে তাদের জীবনে অন্তত একবার হজ পালন করতে হবে।