দুই শতাধিক গবেষক প্রবন্ধ উপস্থাপন করলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের কনফারেন্সে

Posted on June 21, 2023

সেলিম রেজা, সিরাজগঞ্জ প্রতিনিধি: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি শেষ হয়ে যাওয়া প্রথম আন্তর্জাতিক কনফারেন্সে দেশ-বিদেশের দুই শতাধিক গবেষক তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করলেন।

তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক কনফারেন্সে ভারত, মালয়েশিয়া, চীন, অস্ট্রেলিয়াসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে আন্তর্জাতিক এই কনফারেন্স প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। কনফারেন্স কী-নোট স্পিচ প্রদান করেন ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড.পবিত্র সরকার, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. সুজিত কুমার বসু, ব্র‍্যাক ইউনিভার্সিটির সাবেক উপাচার্য প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত ও মালয়েশিয়ার মালায়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নরিজা বিনতে মুস্তামিল। এছাড়া বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত থেকে আলোচনা করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

উল্লেখ্য, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের এই প্রথম এত বড় পরিসরে আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করে। ১৫ জুন বৃহস্পতিবার থেকে শুরু হয়ে ১৭ জুন শনিবার সন্ধ্যায় কনফারেন্স সম্পন্ন হয়। সুন্দরভাবে এই আয়োজন শেষ হওয়ায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম কনফারেন্স আয়োজক কমিটিসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং 'আর্ট অব সোশ্যাল চেঞ্জেস' শীর্ষক ২য় আন্তর্জাতিক কনফারেন্সের ঘোষণা করেন।

২০২৪ এর জানুয়ারির শেষ সপ্তাহ অথবা ফেব্রুয়ারী মাসে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে এই আন্তর্জাতিক কনফারেন্সের দ্বিতীয় আসর বসবে। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিক্ষাবিদ এবং দুরদুরান্তের নবীন গবেষকদের নিয়মিত পদচারনায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নবউদ্ভাবন ও গবেষণার কেন্দ্রবিন্দুতে পরিণত হবে বলে তিনি অভিমত প্রকাশ করেন।