সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ে নির্বাচন হবে: প্রধানমন্ত্রী

Posted on June 21, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবিধান অনুযায়ী যথাসময়ে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে পুনর্ব্যক্ত করে বলেছেন, ‘অনির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের কোন সুযোগ নেই। তাহলে তারা কেন সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে?’

তিনি বলেন, ‘সবাই এটা জানে (উচ্চ আদালতের রায় এবং সংবিধান সংশোধন)। এটা জানার পরও তারা কেন সাংবিধানিক সংকট তৈরির চেষ্টা করছে? এর উদ্দেশ্যটা কী? এর অর্থ গণতান্ত্রিক ধারাকে ধ্বংস করা।’

বুধবার (২১ জুন) সাম্প্রতিক সুইজারল্যান্ড ও কাতার সফরের ফলাফল নিয়ে গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলে প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, কোনো অনির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের কোনো সুযোগ নেই। উচ্চ আদালতের একটি রায় আছে যে- একজন নির্বাচিত সরকারপ্রধানের স্থলাভিষিক্ত হবেন অন্য নির্বাচিত সরকারপ্রধান এবং সেই অনুযায়ী সংবিধানও সংশোধন করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, গত সাড়ে ১৪ বছর ধরে চলমান গণতান্ত্রিক ধারা ও আর্থ-সামাজিক অগ্রগতিকে ধ্বংস করে সাংবিধানিক সংকট সৃষ্টি করাই এদের উদ্দেশ্য। তিনি বলেন, এখন এটা দেশের জনগণের ওপর নির্ভর করছে যে- তারা গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে, অর্থনৈতিক উন্নয়ন ও জনগণের কল্যাণ চায়, নাকি বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে বাংলাদেশ যে পরিস্থিতির মুখোমুখি হয়েছিল- আবার তা চায়।

বিএনপিসহ আরো কয়েকটি দল রাজপথে নেমেছে- উল্লেখ করে প্রধানমন্ত্রী প্রশ্ন তোলেন যে, তাদের সমস্যা কী ও তাদের অর্থের উৎস কোথায়?

প্রধানমন্ত্রী বলেন, মানুষকে বিবেচনা করতে হবে তারা কী চায়। উন্নয়নের ধারা অব্যাহত থাকুক সেটা চায়, নাকি ২০০৭ সালের মতো আবার ইমার্জেন্সি? আবার অগণতান্ত্রিক প্রক্রিয়া ক্ষমতায় যাক। আবার শুরু হবে ধরমার। জনগণ কী চায় সেটা তাদের ঠিক করতে হবে। বিএনপি-জামায়াত অনেক অগ্নিসংযোগ করেছে। অনেক মানুষ পঙ্গু হয়েছে। সেটা কী মানুষ ভুলে যাবে।

তিনি বলেন, ২০০১ সালে বিএনপি গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে ক্ষমতায় এসেছিল। এখন তারা কী চায়। আমি যদি এখন সেন্টমার্টিন দিয়ে দিই তাহলে আমিও ক্ষমতায় থাকতে পারি। আমি জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা। এটা আমার হাত দিয়ে হবে না। গ্যাস বিক্রির মুচলেকা দিলে আমিও ২০০১ সালে ক্ষমতায় আসতে পারতাম। আমি দেশ বিক্রি করে দেশের ভূখণ্ড বিক্রি করে ক্ষমতায় থাকতে চাই না। আমার দেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলার সুযোগ দিব না।

শেখ হাসিনা আরও বলেন, যারা আমাদের স্বাধীনতা বিরোধী ছিল ও স্বাধীনতা খর্ব করেছিল; তারা এদেশের গণতন্ত্র হরণ করে গণতন্ত্রের প্রবক্তা সেজেছে। স্বাভাবিকভাবে তারা এদেশের কোনদিন কল্যাণ চাবে না। সেখানে ঘোলাটে পরিবেশ করতে চাইবে। আমি মনে করি আমার দেশের সচেতন নাগরিক তারা এটা গুরুত্ব কেন দিবে? তারা বিচার করবে বাংলাদেশ আজ থেকে ১২ থেকে সাড়ে ১২ বছর আগে, ২০০৯ এর আগে বাংলাদেশ কোথায় ছিল? বাংলাদেশের মানুষের আর্থ-সামাজিক অবস্থা কোথায় ছিল? এই সাড়ে ১৪ বছর পরে বাংলাদেশের অবস্থা কোথায় দাঁড়িয়েছে। আমাদের সার্বিক উন্নয়ন হয়েছে কী হয়নি। দেশের মানুষের অর্থনৈতিক উন্নতি হয়েছি কি না। দেশের মানুষের মর্যাদা বৃদ্ধি পেয়েছে কি না। আপনারা সচেতন নাগরিক এটাই তো বিবেচনা করবেন।

প্রধানমন্ত্রী বলেন, আমার আত্মবিশ্বাস আছে আমি মানুষের জন্য কাজ করছি। মানুষের যদি পছন্দ হয় আমাকে ভোট দেবে, না হয় না দেবে। ভোট না দিলে আমি থাকব না।

এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সংসদ উপনেতা ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ড. আনিসুল হক এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান মঞ্চে উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী গত ১৪ থেকে ১৫ জুন সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট : সোশ্যাল জাস্টিস ফর অল’ শীর্ষক সম্মেলনে যোগদান শেষে গত শনিবার (১৭ জুন) দেশে ফিরেছেন। এর আগে ২৩ থেকে ২৫ মে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত তৃতীয় কাতার ইকোনমিক ফোরামে যোগ দেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:

কোস্টগার্ডের নতুন ৫ জাহাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পশুবাহী ট্রাক থামিয়ে চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা: ডিএমপি কমিশনার