31 C
Dhaka
মে ১২, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
কর্পোরেট নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ নৌবাহিনীতে নিয়োগ

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। বাংলাদেশ নৌবাহিনীতে জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার পদে ‘২০২২-এ অফিসার ক্যাডেট ব্যাচ (১ম গ্রুপ)’-এ নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা: স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিভাগে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে ও উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ গ্রেড’ ও দুটি বিষয়ে ‘বি গ্রেড’ থাকতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে ‘বি গ্রেড’ অবশ্যই থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় থাকা বাধ্যতামূলক।

সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান বিভাগ)/ সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

১ জানুয়ারি, ২০২২ তারিখে আবেদনকারীদের বয়স হতে হবে ১৬ বছর ছয় মাস থেকে ২১ বছরের মধ্যে, তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। আবেদনের জন্য নারী পুরুষ উভয়কে অবশ্যই অবিবাহিত এবং বাংলাদেশের নাগরিক হতে হবে।

বেতন-ভাতা: নিয়োগপ্রাপ্তদের সশস্ত্র বাহিনীর নিয়ম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে।

আবেদনের নিয়ম: আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ নৌবাহিনীর নির্দিষ্ট ওয়েবসাইটে (www.joinnavy.navy.mil.bd) আবেদন করতে হবে।

আবেদনের শেষ তারিখ

২০ মে, ২০২১।


আরো খবর »

আনসার-ভিডিপিতে জেএসসি পাসে জনবল নিয়োগ

Sultan

কারিগরি শিক্ষা অধিদপ্তরে বিশাল নিয়োগ

উজ্জ্বল

অর্থ মন্ত্রণালয়ে বিভিন্ন পদে নিয়োগ

উজ্জ্বল