কোস্টগার্ডের নতুন ৫ জাহাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Posted on June 21, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : দেশীয় শিপইয়ার্ডে তৈরি বাংলাদেশ কোস্ট গার্ডের সমুদ্রগামী পাঁচটি আধুনিক জাহাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে দুটি নবনির্মিত ইনশোর পেট্রোল ভেসেল, দুটি টাগবোট এবং একটি ভাসমান ক্রেন।

বুধবার (২১ জুন) সকাল ১০টায় গণভবন থেকে পতেঙ্গা জেটিতে ভার্চুয়ালি যুক্ত হয়ে নতুন সংযোজিত এই নৌযাগুলো কমিশনিং করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী কোস্টগার্ডের ভূমিকার প্রশংসা করেন এবং এই বাহিনীর আধুনিকায়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

এতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমান।

বহিঃনোঙ্গরে বাণিজ্যিক জাহাজে চুরি রোধ, সমুদ্রপথে মানব ও মাদক পাচার নিয়ন্ত্রণ, অর্থনৈতিক সমুদ্র সীমানায় টহল প্রদান এবং যে কোনো প্রাকৃতিক দুর্যোগ ও নৌ যান দুর্ঘটনায় উদ্ধার অভিযান পরিচালনায় সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি কোস্ট গার্ডের অপারেশনাল কার্যক্রম চালাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে সংশ্লিষ্টরা জানান।

বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত সরকারি প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডে নির্মিত দুটি ইনশোর পেট্রোল ভেসেল বিসিজিএস নাম দেয়া হয়েছে ‘জয় বাংলা’ ও বিসিজিএস ‘অপূর্ব বাংলা’। আর খুলনা শিপইয়ার্ডে নির্মিত দুইটি টাগ বোট বিসিজিটি ‘প্রত্যয়’, বিসিজিটি ‘প্রমত্তা’ এবং একটি ফ্লোটিং ক্রেন বিসিজিএফসি শক্তি।

জয় বাংলা আইপিভির অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার জিয়া উদ্দিন জানান, তিনটি করে কামানসমৃদ্ধ এসব পেট্রোল ভেসেল ৯৬ নটিক্যাল মাইল পর্যন্ত সার্ভিল্যান্স করতে সক্ষম। এতে ব্যবহৃত কামানের লক্ষ্যমাত্রা ৪ কিলোমিটার পর্যন্ত৷ সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল গতিবেগে ছুটে চলা এসব জাহাজে সাত দিনের রসদ মজুত সম্ভব৷