33 C
Dhaka
এপ্রিল ১৭, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

আন্দোলনকারীদের ক্যাম্পে গুলি চালিয়েছে জান্তা সরকার

আন্তর্জাতিক ডেস্ক : দিন যত গড়াচ্ছে মিয়ানমারে গণতন্ত্রপন্থীদের আন্দোলন ততই তীব্রতা পাচ্ছে। সেইসঙ্গে দমন পীড়নের তীব্রতাও বাড়াচ্ছে জান্তা সরকার। তবে আন্তর্জাতিক গণমাধ্যম জানাচ্ছে, জান্তা সরকার ধীরে ধীরে নিয়ন্ত্রণ হারাচ্ছে। শতশত মানুষকে গ্রেফতার আর হত্যা করেও তারা আন্দোলন দমাতে পারছে না। সবশেষ মিয়ানমারের জান্তা সরকার আন্দোলনকারীদের জড়ো হওয়া একটি ক্যাম্পে গুলি চালিয়েছে।

আজ, বুধবার (০৭ এপ্রিল) সাইগাং অঞ্চলের ওই সাইটে গুলি চালানোর পর আন্দোলনকারীরা বিক্ষোভে ফেটে পড়েন। গুলিতে ৫ জন নিহত হওয়ার খবর আসলেও তবে ঠিক কত জন এই ঘটনায় মারা গেছেন, সে সম্পর্কে নিশ্চিত হতে পারেনি গণমাধ্যম।

এক সময়কার ব্রিটিশ উপনিবেশ মিয়ানমার গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকেই টালমাটাল দিন কাটাচ্ছে। অং সান সু চি’র নির্বাচিত সরকারকে সরিয়ে সামরিক বাহিনী ক্ষমতা দখল করেছে। এরপর থেকে সেখানে অভ্যুত্থানবিরোধী আন্দোলন করে আসছেন গণতন্ত্রকামীরা।

মঙ্গলবার (০৬ এপ্রিল) রাতেও বিভিন্ন শহরের রাস্তায় অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ দেখা গেছে। অনেক জায়গায় আন্দোলনকারীরা সামরিক বাহিনীর করা ২০০৮ সালের সংবিধানের কপি পুড়িয়েছে।

স্থানীয় মানবাধিকার সংগঠনগুলোর হিসাবে সেনাবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ৫৫০’র বেশি মানুষ নিহত হয়েছেন।
শিল্পী, ব্যবসায়ী থেকে শুরু করে বুদ্ধিজীবীদেরও গ্রেফতার করা হয়েছে। গত মঙ্গলবার দেশটির বিখ্যাত কমেডিয়ান জারগনারকে তুলে নিয়ে যায় পুলিশ। সূত্র: রয়টার্স।


আরো খবর »

ট্রাম্পের ফেসবুক খুলে দেওয়ার সিদ্ধান্ত পেছাল

উজ্জ্বল

দায়িত্ব গ্রহণের ১০০ দিন উপলক্ষে ভাষণ দেবেন বাইডেন

উজ্জ্বল

তাইওয়ানের আকাশপথে চীনের ২৫ বিমানের অনুপ্রবেশ

Tanvina