33 C
Dhaka
এপ্রিল ১৭, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আইন-আদালত শিরোনাম শীর্ষ সংবাদ

বার কাউন্সিলের নির্বাচন স্থগিত

কর্পোরেট সংবাদ ডেস্ক : মহামারি করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় আইনজীবীদের সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন স্থগিত করা হয়েছে। গত ১৮ মার্চ বার কাউন্সিল নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী আগামী ২৫ মে নির্বাচন হওয়ার কথা ছিল।

শনিবার (৩ এপ্রিল) কাউন্সিলের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

বার কাউন্সিলের বর্তমান কমিটির মেয়াদ আগামী জুনে শেষ হবে। তার আগেই এ নির্বাচন সম্পন্ন করার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে গত ১৮ মার্চ অ্যাটর্নি জেনারেল ও বার কাউন্সিল চেয়ারম্যান এ এম আমিন উদ্দিনের স্বাক্ষরের পরে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিল ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত, মনোনয়নপত্র বাছাই ১১ এপ্রিল, প্রার্থীর মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৫ এপ্রিল।

বার কাউন্সিলের এই নির্বাচনে ভোট প্রদানের মাধ্যমে সারাদেশের প্রায় ৫০ হাজার আইনজীবী তিন বছরের জন্য তাদের প্রতিনিধি নির্বাচন করে থাকেন।

নিয়ম অনুসারে ১৪টি পদের মধ্যে আইনজীবীদের ভোটে সাধারণ আসনে সাত জন এবং আঞ্চলিকভাবে (গ্রুপ আসনে) সাত জন আইনজীবী বার কাউন্সিল পরিচালনার জন্য সদস্য নির্বাচিত হবেন। পরে নির্বাচিত ১৪ সদস্যের মধ্য থেকে সংখ্যাগরিষ্ঠতা ও মতামতের ভিত্তিতে একজনকে ভাইস-চেয়ারম্যান করা হবে। আর পদাধিকার বলে সংস্থাটির চেয়ারম্যানের দায়িত্বপালন করেন অ্যাটর্নি জেনারেল।


আরো খবর »

করোনায় একদিনে সর্বোচ্চ ১০১ জনের মৃত্যু

উজ্জ্বল

চিরনিদ্রায় শায়িত হলেন কবরী

উজ্জ্বল

নিজ বাসা থেকে অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের মরদেহ উদ্ধার

উজ্জ্বল