23 C
Dhaka
মার্চ ৫, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি শিরোনাম শীর্ষ সংবাদ

২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু, হল খুলবে ১৭ মে

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক : আগামী ২৪ মে থেকে দেশের সব বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর আবাসিক হলগুলো এক সপ্তাহ আগে অর্থাৎ ১৭ মে খুলে দেওয়া হবে। এছাড়া তিনি বলেন, চলমান অবস্থায় স্কুল-কলেজ খোলার বিষয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির পর জানানো হবে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুর ২টায় এক ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বিশ্ববিদ্যায়ের উপাচার্যদের সঙ্গে আলোচনা করে আগামী ২৪ মে ক্যাম্পাসগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তার আগে এক সপ্তাহ আগে ১৭ মে থেকে হল খুলে দেয়া হবে আবাসিক হল।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমাদের সীমাবদ্ধতা সত্ত্বেও আমরা অনলাইনে ক্লাস চালু রেখেছি। তবে এ সমস্যা শুধু বাংলাদেশে নয়, উন্নত দেশগুলোতেও সব শিক্ষার্থী অনলাইনে ক্লাস করত পারছে না।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় খোলার আগ পর্যন্ত এই সময়ে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের টিকা দেয়া হবে। একই সাথে সকল শিক্ষার্থীদেরও টিকা প্রদান নিশ্চিত করা হবে। ইতিমধ্যে যেসব বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে শিক্ষার্থীরা প্রবেশ করেছেন, তাদেরকে অবিলম্বে হল ত্যাগ করতে হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে বাড়ানোর পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

গত ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গাইডলাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। এ গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে বলা হয়। স্কুল-কলেজগুলোতে ৩৯ পাতার গাইডলাইন পাঠিয়ে বলা হয়, ৪ ফেব্রুয়ারির মধ্যে স্কুলগুলো প্রস্তুত করে রাখতে, যাতে যে কোনো মুহূর্তে সেগুলো খুলে দেয়া যেতে পারে।

পরিস্থিতি বিবেচনায় চলতি বছর উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় অটো প্রমোশন বা অটোপাস ঘোষণা করা হয়েছে। বাতিল করা হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও। এবার করোনার ঢেউয়ের মুখে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীরা।


আরো খবর »

করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

উজ্জ্বল

করোনায় আরও ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯

উজ্জ্বল

লেখক মুশতাক আহমেদের স্বাভাবিক মৃত্যু হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

উজ্জ্বল