24 C
Dhaka
মার্চ ২, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
বিনোদন

ভাষা দিবসে জয়া আহসানের স্ট্যাটাস

বিনোদন ডেস্ক : পাকিস্তানি শাসকেরা দুই–দুইবার ভেঙে দিয়েছিল আমাদের প্রাণের শহীদ মিনারকে। একবার বায়ান্নোয়, আরেকবার একাত্তরে। ভেঙে দিয়েছিল, কিন্তু মোটেই নিশ্চিহ্ন করতে পারেনি’- এভাবেই ভাষা আন্দোলন নিয়ে নিজের অনুভবের কথা জানালেন অভিনেত্রী জয়া আহসান।

২১ ফেব্রুয়ারিতে সারা বিশ্বেই পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। বাংলাদেশি বাঙালির বীরত্ব মিশে থাকা এই দিবসটি গর্বের, অহংকারের। দেশের গন্ডি পেরিয়ে বাংলা ভাষাকে মাতৃভাষা করার আন্দোলন আজ বিশ্বজুড়েই এক অনুপ্রেরণার নাম।

সেই অনুপ্রেরণা ছুঁয়ে যায় যে কোনো বাঙালিকে। ছুঁয়েছে জয়া আহসানকেও। তিনি একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা দিবস উপলক্ষে মহান ভাষা সৈনিকদের শ্রদ্ধা জানিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে জয়া লেখেন, ‘বাঙালির ভাষা শহীদ দিবস আজ বিশ্বজনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশে আজ সবার ভাষার দাবির কথা বলে।

নভেরা আহমেদের নকশা করা শহীদ মিনারের ভাস্কর্যের আদলও আজ ছড়িয়ে পড়েছে পৃথিবীজুড়ে। বাংলাদেশের এমন কোনো অঞ্চল নেই যেখানে শহীদ মিনারের রেপ্লিকা নেই। লাখ খানেকের কাছাকাছি। এখন আর সেটি শুধু বাংলাদেশের সীমানাতেই আটকে নেই, ছড়িয়ে পড়েছে সর্বত্র।

এক ভারতেই ১৪–১৫টি। আরও আছে আমেরিকায়, ব্রিটেনে, অস্ট্রেলিয়ায়, বেলজিয়ামে। বাংলাদেশের বাইরে সব মিলিয়ে প্রায় ২৫টির মতো। হচ্ছে আরও বেশ কিছু দেশে। আমার বিশ্বাস আরও হবে। মায়ের ভাষার প্রতি ভালোবাসা কার না বুকে আছে!

এই শহীদ মিনারের সঙ্গে মায়ের ভাষার প্রতি আমাদের ভালোবাসা জেগে থাকুক পৃথিবীর কোণে কোণে।’


আরো খবর »

বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী

উজ্জ্বল

নির্বোধদের জন্য নয়, আমার টুইট বোঝেন বুদ্ধিমান মানুষ : কঙ্গনা

উজ্জ্বল

শাফিন আহমেদ এবার সিনেমার পর্দায়

উজ্জ্বল