23 C
Dhaka
মার্চ ৫, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

মিল্ক ভিটার সদস্যদের ১৩২ কোটি টাকা সহায়তার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনা পরিস্থিতিতে অন্যান্য খাতের মতো চরমভাবে ক্ষতিগ্রস্ত হয় দেশের দুগ্ধ খাতও।ওই সময় টানা ৬ থেকে ৭ মাস সমবায়ী খামারিদের উৎপাদিত সম্পূর্ণ দুধ সংগ্রহ করে বাজারজাত করতে পারেনি বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্ক ভিটা)। এতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হন মিল্ক ভিটার ১ লাখ ৩২ হাজার ৬০৮ সদস্য।

এ ব্যাপারে সংশ্লিষ্টরা জানিয়েছেন, মহামারিতে ক্ষতিগ্রস্ত খামারিদের সহায়তায় একাধিক উদ্যোগ নিয়েছে সমবায় মন্ত্রণালয়। এরই পরিপ্রেক্ষিতে আগামী এক বছর প্রতি লিটার দুধে ৫ টাকা করে ভর্তুকি দেয়ার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি ৩ হাজার ৮৪টি সমবায় সমিতির ৬ হাজার ১৬৮ জন দরিদ্র ও প্রান্তিক ক্ষতিগ্রস্ত সদস্যকে দুটি করে গাভী ক্রয়ের জন্য ৩ লাখ টাকা করে অনুদানও দেয়া হবে।

এজন্য মিল্ক ভিটার অনুকূলে ১৩২ কোটি ৫২ লাখ টাকা বরাদ্দ দিতে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। প্রস্তাবটি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করছে অর্থ মন্ত্রণালয়। তবে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। শিগগির এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।


আরো খবর »

ইফাদ অটোস দেশেই তৈরী করবে বিশ্বমানের এসি, নন-এসি লাক্সারী বাস : শিল্পমন্ত্রী

Polash

জয়পুরহাট চিনিকলে ৪ হাজার ২৭০ মেট্রিক টন চিনি উৎপাদন

উজ্জ্বল

স্বর্ণের দাম কমলো

উজ্জ্বল