23 C
Dhaka
মার্চ ৫, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
কর্পোরেট সংবাদ

আইসিএবি’সহ পেশাদার সংস্থাগুলোকে শক্তিশালী করার প্রকল্প বাণিজ্য মন্ত্রণালয়ের বিবেচনাধীন

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্য মন্ত্রণালয় অর্থনীতির বিকাশে পেশাদার সংস্থাগুলোর আরও অবদান নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইনস্টিটিউট (আইসিএবি) সহ পেশাদার প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে একটি অবকাঠামো উন্নয়ন প্রকল্প গ্রহণের কথা ভাবছে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বাণিজ্য সচিব জিওবি ড. মোঃ জাফর উদ্দিন বাংলাদেশ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্সটিটিউট (আইসিএবি) পরিদর্শনকালে এই কথা বলেন।

এ সময় অতিরিক্ত সচিব শরিফা খান, মালেকা খায়রুন্নেসা, উপ-সচিব আবুল কালাম আজাদ, সহ-সচিব (বাণিজ্য মন্ত্রীর পিএস) মোহাম্মদ মাশুকুর রহমান সিকদার, সিনিয়র সহকারী সচিব প্রণব কুমার ঘোষ উপস্থিত ছিলেন।

সচিব ড. জাফর উদ্দিন বিদেশী বাণিজ্য ও বাণিজ্যে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের বিশেষত অর্থনীতির বিকাশে প্রাণবন্ত ভূমিকা সম্পর্কে যথেষ্ট উৎসাহী ছিলেন। তিনি সরকারের সাথে মতবিনিময় বাড়ানোর পরামর্শ দিয়েছিলেন যাতে ইনস্টিটিউটের উদ্দেশ্যগুলি স্বার্থক হয়। বাণিজ্য মন্ত্রনালয়ের অধীন অবকাঠামো উন্নয়ন প্রকল্পের মতো প্রকল্পের আকারে বিভিন্ন উন্নয়নের এজেন্ডা সমন্বিত করার পরামর্শও তিনি দিয়েছেন।

আইসিএবির সভাপতি মাহমুদুল হাসান খুসরু এফসিএ সহ উপরাষ্ট্রপতি সিদ্ধার্থ বড়ুয়া এফসিএ, মোঃ আবদুল কাদের জোয়াদদার এফসিএ এবং মারিয়া হাওলাদার এফসিএ এবং প্রধান নির্বাহী কর্মকর্তা শুভাশীষ বোস ড. জাফর উদ্দিনকে আন্তরিকভাবে অভ্যর্থনা জানান। তারা বিভিন্ন পেশাদার বিষয়ে মতবিনিময় করেন। অনুষ্ঠানে কাউন্সিলের সদস্য, সাবেক রাষ্ট্রপতি এবং মন্ত্রনালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মিঃ উদ্দিন আইসিএবির লাইব্রেরি, শিক্ষার্থীদের বিষয় বিভাগ, পরীক্ষা বিভাগ এবং সিএ ভবনের প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করেছেন।

দেশের আর্থিক ক্ষেত্রের ইকো-সিস্টেম পরিবর্তন করার জন্য আইসিএবি’র কয়েকটি যুগান্তকারী উদ্যোগের কথা উল্লেখ করে আইসিএবি সভাপতি মাহমুদুল হাসান খুসরু এফসিএ বলেছেন, আইসিএবি সদস্যদের আরও শক্তিশালী করার জরুরি প্রয়োজন যাতে তারা অর্থনীতিতে আরও অবদান রাখতে পারে এবং হতে পারে সরকারের লক্ষ্য ও দৃষ্টিভঙ্গির সাথে জড়িত।

তিনি আরও বলেছিলেন, আইসিএবি দেশে আরও বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ আনতে সহায়তা করতে ব্যবসায় বান্ধব পরিবেশ তৈরি করতে সরকারী নীতিমালার অ্যাডভোকেসি পর্যায়ে কাজ করছে। ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম সম্পর্কে খুসরু জানান যে আইসিএবি এনবিআরের সাথে যৌথভাবে সিস্টেমটি বিকাশ করেছে এবং অন্যান্য সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে ইস্যুতে কাজ করতে প্রস্তুত। তিনি দেশের অগ্রগতি ও উন্নয়নের জন্য এ জাতীয় উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতিও দেন।


আরো খবর »

এসিআই পাওয়ার টিলার ডিলারদের ইয়ামাহা মোটরসাইকেল হস্তান্তর

উজ্জ্বল

ফুড ডেলিভারি স্টার্টআপ হাংরিনাকি অধিগ্রহণ করলো দারাজ

উজ্জ্বল

ভয়েস কমান্ড নিয়ন্ত্রিত এসি উন্মোচন করলো ওয়ালটন

উজ্জ্বল