25 C
Dhaka
মার্চ ৫, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ

সেরামের টিকার ছাড়পত্র দিল সরকার

নিজস্ব প্রতিবেদক : ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বেক্সিমকোর আমদানি করা করোনার ভ্যাকসিনের ছাড়পত্র দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। মঙ্গলবার (২৬ জানুয়ারি) ঔষধ প্রশাসন অধিদপ্তর মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশীদ আলম জানিয়েছেন, বুধবার প্রথম দিনে ২৪ জনের পর, দ্বিতীয় দিনে ৪০০ থেকে ৫০০ জন স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে।

এর আগে সোমবার (২৫ জানুয়ারি) বেলা ১১টার দিকে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা অক্সফোর্ডের ৫০ লাখ করোনার টিকার চালান এসে পৌঁছায়। টিকা আসার পর সেটি সরাসরি বেক্সিমকোর টঙ্গী গুদামে নিয়ে যাওয়া হয়। পরে সরকারের চাহিদা অনুসারে বিতরণ করা হবে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, বেক্সিমকো বণিজ্যিকভাবে কোনো ভ্যাকসিন আনছে না। তবে সরকারি তালিকায় ওষুধ কোম্পানির নাম না থাকায় শুধু তাদের জন্যই ১০ লাখ ডোজ আনা হচ্ছে। এর বাইরে কেবল বিজেএমইকে দেওয়া হতে পারে। তাছাড়া বাইরে বাণিজ্যিকভাবে এই টিকা বিক্রি হবে না।

তিনি আরো বলেন, সরকারের নির্দেশনা মেনে ৬৪ জেলায় টিকা সরবারহ করবে বেক্সিমকো। কোথাও কোল্ড চেইন ব্রেক হয়নি সেটিও নিশ্চিত করবেন তারা।

এদিকে সোমবার (২৫ জানুয়ারি) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রতিবারে ৫০ লাখ করে ৬ দফায় ঢাকায় আসবে অক্সফোর্ডের এ টিকা। এই টিকা সারাদেশে বিতরণের আগে সরকারি ওষুধ পরীক্ষাগারে পরীক্ষা করে ছাড়পত্র নেওয়া হবে বলেও জানিয়েছিলেন তিনি। প্রথম দফায় স্বেচ্ছায় টিকা নিতে আগ্রহী ২৪ জনের মধ্যে বেশিরভাগই স্বাস্থ্যকর্মী।

অনেক ভিআইপি টিকা নেওয়ার চেষ্টা করছেন কিন্তু আমরা দিচ্ছি না। আমরা আগে ফ্রন্টলাইন ওয়ার্কারদের দেব, তারপর আমরা সবাই নেব। আমিও নেব। স্বাস্থ্যমন্ত্রী, সচিব- তারা নিজেরা কবে টিকা নেবেন, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

এদিকে করোনাভাইরাসের টিকা গ্রহণকারীদের নাম নিবন্ধনের জন্য প্রস্তুত হয়েছে সুরক্ষা ওয়েবসাইট ও সুরক্ষা অ্যাপ। এই অ্যাপ ব্যবহার করেই নাম নিবন্ধন করতে হবে।

টিকা পেতে আগ্রহীরা সুরক্ষা প্ল্যাটফরমের ওয়েব অ্যাপ্লিকেশনে (http://www.surokkha.gov.bd) গিয়ে বা মোবাইল ফোনে অ্যাপ ডাউনলোড করে নাম নিবন্ধন করতে পারবেন। অ্যাপটি ফ্রি ডাউনলোড করা যাবে। নিবন্ধনের পর সেখান থেকেই জানা যাবে, কবে কখন টিকা নিতে হবে।

পরীক্ষা ছাড়া এইচএসসি ও সমমানের ফল প্রকাশে গেজেট…

জলবায়ুর ক্ষতি পুষিয়ে নিতে রাজনৈতিক সদিচ্ছার অভাবই দায়ী:…


আরো খবর »

করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

উজ্জ্বল

করোনায় আরও ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯

উজ্জ্বল

লেখক মুশতাক আহমেদের স্বাভাবিক মৃত্যু হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

উজ্জ্বল