26 C
Dhaka
মার্চ ৬, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ তথ্য-প্রযুক্তি

বিশ্বের সবচেয়ে দামী ১০ মোটরসাইকেল

কর্পোরেট সংবাদ ডেস্ক : বাইরে লোক দেখানোর জন্যে হোক কিংবা নিজের কাছে অসাধারণ ও অদ্বিতীয় কোনো জিনিস রাখার উদ্দেশ্যেই হোক, সেই উদ্দেশ্য পূরণের জন্যে সারা বিশ্বজুড়েই আপনি পাবেন কোটি কোটি টাকা দামের নানা মোটরসাইকেল। সেখান থেকেই সেরা দশটির কথা আজ জানা যাক।

১. নিমান মার্কাস লিমিটেড এডিশন ফাইটার (Neiman Marcus Limited Edition Fighter): ১১ মিলিয়ন ডলার দামের নিমান মার্কাসই বিশ্বের সবচেয়ে দামি মোটরবাইক যা লাক্সারি ডিপার্টমেন্ট স্টোরগুলোর একটি আমেরিকান চেইন। তাই এই বাইক যখন নিলামে তোলার সিদ্ধান্ত হয়, তখন এটি নিয়ে হাজারো সংবাদ হয় এবং সেই সাথে দামের পারদও চড়তে থাকে উর্ধ্বগতিতে।

এর ফলে যা হয়, ১১০,০০০ ডলার থেকে দাম শুরু করা এই বাইক বিক্রি হয় ১১ মিলিয়ন ডলারে, বাংলাদেশের টাকায় যা ৯৩ কোটি ১৯ লাখ ৫১ হাজার ২৪০ টাকা!

২. নাইন্টিন ফর্টি নাইন ই নাইন জিরো এজেএস পোকার্পাইন (1949 E90 AJS Porcupine) : তৃতীয় স্থানের ৩.৬ মিলিয়ন থেকে সোজা ৭ মিলিয়নে চলে আসা দাম দেখেই বোঝা যাচ্ছে বিশ্বের দ্বিতীয় দামি মোটরসাইকেলের ক্ষমতা। আজ অবধি পোকার্পাইন বানানোই হয়েছে মোটে চারটি। ১৯৪৯ সালে লেস গ্রাহাম তারই একটি জিতে নেন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে।

৩. ইকোজ ইএসওয়ান স্পিরিট (Ecosse ES1 Spirit): ইকোজ স্পিরিট হলো টাইটেনিয়ামের একটি লিমিটেড এডিশনের ৩.৬ মিলিয়ন ইউএস ডলার মূল্যের মোটরসাইকেল যা বিশ্বের তৃতীয় দামী বাইকের জায়গা দখল করে রয়েছে। ৩৭০ কিলোমিটার এর সর্বোচ্চ গতিবেগ।

তাই আপনার যদি এই বাইকটি কেনার মনোবাসনা হয়েই থাকে, তবে আপনাকে ইকোজ এর হেডকোয়ার্টারে গিয়ে দুই সপ্তাহ ক্লাস করতে হবে নিজের অভিজ্ঞতা ও দক্ষতা প্রমাণ করার জন্যে।

৪. দ্য ইয়ামাহা বিএমএস চপার (The Yamaha BMS Chopper): ৩ মিলিয়ন ইউএস ডলার মূল্যের ইয়ামাহার এই বাইকের ব্যাপারে বলা চলে এটি যতটা না বাইক, তার চাইতে বেশী একটি মেকানিক্যাল আর্ট বা যান্ত্রিক শিল্পকর্ম!

এই গতিদানব কোন রাস্তায় সাধারণ চলাচলের উপযোগী নয়, বরং এটি একটি নিজস্ব সংগ্রহে রাখার মত বস্তু যা সত্যিকারের অ্যাস্থেটিসিজম প্রকাশ করবে এবং লোকের বাহবা কুড়াবে। এর মধ্যে আছে ১৭০০ সিসি ইঞ্জিন যা প্রায় পুরোটাই ২৪ ক্যারেট সোনায় মোড়ানো এবং সিটের উপর আছে লাল ভেলভেটের আস্তর।

৫. দ্য হার্লে ড্যাভিডসন কসমিক স্টারশিপ (Harley Davidson Cosmic Starship): মিলিয়ন ডলার ক্লাবে যুক্ত হওয়া কসমিক স্টারশিপ মোটরবাইকের মধ্যে রয়েছে জগদ্বিখ্যাত শিল্পী জ্যাক আর্মস্ট্রং এর হাতের ছোঁয়া । সে কারণেই এর দাম এত বেশী, কারণ জ্যাক এর কিছু চিত্রকর্মই বিক্রি হয় তিন মিলিয়ন ডলারের বেশী দামে।


৬. ডজ টমাহক ভি টেন সুপারবাইক (Dodge Tomahawk V10 Superbike): পৃথিবীর একটি দুর্লভ এবং প্রায় অর্ধ মিলিয়ন ডলার দামের এই বাইকটির বৈশিষ্ট্য ও চাকচিক্য মাথা খারাপ হবার মতোই! এই বাইকটির ওজন ৬৮০ কিলোগ্রামেরও বেশী এবং তা ২.৫ সেকেন্ডে ৬০এমপিএইচ এ পৌঁছাতে পারে। বলতে গেলে এর গতি রয়েছে ৪০০ এমপিএইচ এর যা রীতিমত অবিশ্বাস্য! কিন্ত্যু দুর্ভাগ্যবশত এই বাইকটি এখন আর রাস্তায় চলাচলের জন্য বৈধ অনুমতি পায় না, তাই এটি শুধুই একটি গল্প হয়ে থেকে যাচ্ছে।

৭.লিজেন্ডারি ব্রিটিশ ভিনটেজ ব্ল্যাক (Legendary British Vintage Black): লিজেন্ডারি ব্রিটিশ ভিনটেজ ব্ল্যাক হচ্ছে এমন একটি ক্লাসিক ডিজাইনের মোটরবাইক যা বাজারে বের হবার সময় ব্যাপক হইচই ফেলে দিয়েছিল। ১৯৪৮ সালে যখন এটি বের হয়, সেই সময়ে এটিই ছিল বিশ্বের সবচেয়ে দ্রুতগতির মোটরবাইক। এই বাইক উৎপাদন হয়েছিল মাত্র ৩৩ টি। উৎপাদন সংখ্যাই এর চার লাখ ডলার দামের গুরুত্ব নির্দেশ করে! যুক্তরাজ্যে উৎপাদিত এই বাইকের কর্মক্ষমতা ২৫০সিসি।

৮. ইকোজ ফাউন্ডার এডিশন টিআই এক্সএক্স (Ecosse Founder’s Edition Ti XX): তিন লাখ ইউএস ডলার সমমূল্যের এই মোটরসাইকেলে রয়েছে টাইটানিয়াম চেসিস এবং এক্সস্ট। এছাড়াও আছে ২,৪০৯ সিসি বিলেট অ্যালুমিনিয়াম ইঞ্জিন এবং এটি রিয়ার হুইলে ২২৮পিএস শক্তি দিতে সক্ষম। এর মধ্যে রয়েছে কার্বন ফাইবার বডি যা বাইককে হালকা রেখেছে এবং সুন্দর একটি লেদার এর কাজ করা বসার জায়গা।

৯. ডুকাটি ডেসমোডিসি ডিওয়ানসিক্সআরআর এনসিআর এমসিক্সটিন (Ducati Desmosedici D16RR NCR M16): টাইটানিয়াম, অ্যাভিওনিক এবং অ্যালুমিনিয়ামে তৈরি এই মডেলটির মধ্যে রয়েছে কার্বন ফাইবার ফেন্ডারস এবং এর ওজন ৩১৯ পাউন্ড। এই মোটরসাইকেলের স্ট্যান্ডার্ড প্রোডাকশন মডেলে খরচ ছিল ৭২,০০০ ডলার, কিন্তু পরে নানা সময়ে বিভিন্ন আপগ্রেড এর কারণে এর খরচ বেড়ে যায়।

ডিওয়ানসিক্সআরআর এর মধ্যে ডুকাটি ৯৮৯ সিসি ভি$ ডেসমোড্রোমিক ইঞ্জিন দেয়া হয়েছে যা ২০০ এইচপি উৎপাদন করতে সক্ষম।

১০. ডুকাটি টেস্টা স্ট্রেটা এনসিআর মাচ্চিয়া নেরা (Ducati Testa Stretta NCR Macchia Nera): শুরু করছি সেরা দশের শেষেরটি দিয়ে। ২২৫,০০০ ইউএস ডলার মূল্যের এই রণমুখী মোটরসাইকেলটি একটি লিমিটেড এডিশনের মোটরসাইকেল, যা হালকা এবং এর ওজন ১৩৫ কেজি। সেই সাথে রয়েছে ১৮৫ এইচপি ইঞ্জিন। টেস্টা স্ট্রেটার ডিজাইন করেছেন বিখ্যাত ডিজাইনার আলডো ড্রিউডি।

আরও পড়ুন : এবার আসছে ইমোশন রিকগনিশন প্রযুক্তি

সারাদিনে আপনার কী কী কাজ আছে? জানিয়ে দেবে…

স্মার্টফোন চার্জ দেয়ার আগে কিছু নিয়ম জেনে নিন


আরো খবর »

অপরাধী শনাক্তে র‍্যাবের প্রযুক্তি ওআইভিএস যেভাবে কাজ করবে

উজ্জ্বল

এসিআই পাওয়ার টিলার ডিলারদের ইয়ামাহা মোটরসাইকেল হস্তান্তর

উজ্জ্বল

সময় এখন লাইকি ক্রিয়েটর নুসান ও মারজিয়ার

Polash