হাইব্রিড মডেলে এশিয়া কাপের সময়সূচি প্রকাশ

Posted on June 15, 2023

স্পোর্টস ডেস্ক : অবশেষে হাইব্রিড মডেলেই হতে যাচ্ছে এবারের এশিয়া কাপ। বৃহস্পতিবার (১৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

সূচি অনুযায়ী, ওয়ানডে বিশ্বকাপের আগে ৫০ ওভারের ফরম্যাটে হবে ২০২৩ সালের এশিয়া কাপ। ৩১ আগস্ট শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর ফাইনালের মধ্য দিয়ে নামবে টুর্নামেন্টের পর্দা। আসরে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং নেপাল অংশ নেবে। পাকিস্তানের সঙ্গে দ্বিতীয় ভেন্যু হিসেবে শ্রীলঙ্কার মাটিতেও গড়াবে ছয় জাতির এ টুর্নামেন্ট।

হাইব্রিড মডেল অনুযায়ী, বাছাইপর্ব ছাড়া এবারের আসরে মোট ১৩টি ম্যাচ হবে। ছয়টি লিগ পর্বের ম্যাচ আর ছয়টি সুপার ফোরের ম্যাচ এবং ফাইনাল।

এদিকে এশিয়া কাপের চলতি বছরের আসরে একই গ্রুপে রয়েছে পাকিস্তান ও ভারত। এতে এবারের আসরে ভারতের সব কটি ম্যাচ অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়। পাকিস্তানকে ভারতের বিপক্ষে খেলার জন্যও যেতে হবে লঙ্কায়। এমনকি ভারত যদি ফাইনালে ওঠে, তাহলে সেই ম্যাচটিও হবে লঙ্কান দ্বীপপুঞ্জে।

ছয় দল নিয়ে হচ্ছে এবারের টুর্নামেন্ট। পাঁচ দল আগেই নিশ্চিত হয়েছিল। ষষ্ঠ দল হিসেবে প্রথমবারের মতো এশিয়া কাপের মঞ্চে উঠে নেপাল। ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে খেলবে নেপাল। অন্যদিকে ‘বি’ গ্রুপের দলগুলো হলো- বাংলাদেশ, শ্রীলঙ্কা আর আফগানিস্তান।

দুই গ্রুপের শীর্ষ দুই দল সুপার ফোরে জায়গা করে নেবে। এরপর পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল ফাইনালে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে।

এদিকে সময়সূচি এখনও চূড়ান্ত না হলেও ভারতীয় সংবাদমাধ্যমগুলোর দাবি, ভারত নেই এমন ম্যাচগুলোর অর্থাৎ আফগানিস্তান-শ্রীলঙ্কা, পাকিস্তান-নেপাল, শ্রীলঙ্কা-বাংলাদেশ এবং বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচ পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে গড়াবে।