স্বামী ইসরায়েলি কারাগারে, পাচার করা শুক্রাণুতে ৪ সন্তানের জন্ম দিলেন স্ত্রী

Posted on June 15, 2023

আন্তর্জাতিক ডেস্ক : স্বামী ১৫ বছর ধরে ইসরায়েলি কারাগারে বন্দি। এরপরও তারই ঔরসজাত ৪ সন্তানের মা হয়েছেন এক নারী। অর্থাৎ, একসঙ্গে ৪ জমজ সন্তানের জন্ম দিয়েছেন ওই নারী। আর তাদের বাবা কারাগারে থাকা লোকটিই। এটি সম্ভব হয়েছে কারাগার থেকে শুক্রাণু পাচারের মাধ্যমে।

কারাগার থেকে প্রথমে ওই ব্যক্তির শুক্রাণু লুকিয়ে সংগ্রহ করেছে পরিবার। এরপর আইভিএফ প্রক্রিয়ায় কারাগারে থাকা স্বামীর ঔরসে ৪ সন্তানের মা হয়েছেন ওই নারী। সম্প্রতি এ ঘটনাটি ঘটেছে ফিলিস্তিনে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, গত ৩ মে পূর্ব জেরুজালেমের আল-মাকাসেদ হাসপাতালে একসঙ্গে চার সন্তানের জন্ম দিয়েছেন রাসমিয়া নামে ৩৩ বছর বয়সী এক নারী। তার স্বামী আহমেদ শামালি ২০০৮ সাল থেকে ইসরায়েলের কারাগারে বন্দি।

রাসমিয়া জানান, গর্ভধারণের মাত্র ৭ মাসের মাথায় তিনি সন্তান প্রসব করেন। এটি খুবই বিপজ্জনক ছিল। শিশুদের শারীরিক অবস্থা ঝুঁকিপূর্ণ হওয়ায় পরের ৩৭ দিন তাদের ইনকিউবেটরে রাখা হয়। অবশেষে গত রোববার (১১ জুন) তারা গাজা উপত্যকায় নিজ বাড়িতে ফিরেছেন।

আহমেদের মা নাজাহ আল-শামালি বলেন, এটি ছিল অত্যন্ত আনন্দের মুহূর্ত। আমাদের এবং আহমেদের ওপর এর প্রভাব ভাষায় বর্ণনা করা যাবে না।

জানা গেছে, নবজাতকদের মধ্যে ৩টি ছেলে ও একটি মেয়ে। তাদের নাম রাখা হয়েছে রহিম, রাকান, রায়ান এবং নাজাহ। তাদের ছবি কারাবন্দি বাবার কাছে পাঠানো হয়েছে। আহমেদ অবশ্য গ্রেফতার হওয়ার আগেই আরও দুই সন্তানের বাবা হয়েছিলেন। তাদের বয়স এখন ১৫ ও ১৭ বছর।

দাদি নাজাহ বলেন, এই বাচ্চাগুলো তাকে তার ছেলের কথা মনে করিয়ে দেয়। দখলদারবিরোধী আন্দোলনে জড়িত থাকার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল। বর্তমানে ১৮ বছরের কারাদণ্ড ভোগ করছেন আহমেদ। আর ৩ বছর পরেই তার মুক্তি পাওয়ার কথা রয়েছে।

ফিলিস্তিনি প্রিজনার্স ক্লাবের হিসাবমতে, বন্দিদের শুক্রাণু পাচারের মাধ্যমে ২০২২ সালে ফিলিস্তিনে ৭টি শিশুর জন্ম হয়েছে। স্থানীয় আল-আরাবি আল-জাদিদ পত্রিকার তথ্য বলছে, গত ১০ বছরে এই প্রক্রিয়ায় জন্ম নেওয়া শিশুর সংখ্যা অন্তত ১২২টি। সূত্র: আল-জাজিরা, মিডল ইস্ট আই, মিডল ইস্ট মনিটর