22 C
Dhaka
জানুয়ারী ২০, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম স্বাস্থ্য-লাইফস্টাইল

দেশে করোনায় আরও ১৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে সাত হাজার ৮৪৯ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরো ৮১৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। দেশে মোট পাঁচ লাখ ২৫ হাজার ৭২৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৮৮৩ জন। এ নিয়ে দেশে মোট চার লাখ ৭০ হাজার ৪০৫ জন করোনা থেকে সুস্থ হলো।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় ১৯৯টি ল্যাবে ১৬ হাজার ৬০৮টি নমুনা পরীক্ষা করা হয়। এ ছাড়া নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৭৩৭টি। এ পর্যন্ত দেশে মোট ৩৪ লাখ ১৮ হাজার ১১৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

২৪ ঘণ্টায় নতুন ছয়জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ১১ জন ও নারী পাঁচজন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন পাঁচ হাজার ৯৫৪ জন এবং নারী এক হাজার ৮৯৫ জন। এ ছাড়া মৃত্যুবরণকারীদের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন ও ষাটোর্ধ্ব নয়জন রয়েছেন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে নয়জন, চট্টগ্রাম বিভাগে পাঁচজন, বরিশাল বিভাগে একজন ও সিলেট বিভাগে একজন। সবাই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ কোটি ২৭ লাখ ৬৭ হাজার ৮৪৫ জন এবং মৃত্যু হয়েছে ১৯ লাখ ৮৬ হাজার ৬৯৬ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ কোটি ৬২ লাখ ৮৮ হাজার ১৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে গত ২৪ ঘণ্টায় চার হাজারের বেশি প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি। আর নতুন সংক্রমণ হয়েছে সোয়া দু’লাখ। এখন পর্যন্ত দেশটিতে করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৩৬ লাখ ১৬ হাজার ৩৪৫ জন। মৃত্যু হয়েছে তিন লাখ ৯৩ হাজার ৯২৮ জনের।

দিনের দ্বিতীয় সর্বোচ্চ ১৬শ’র কাছাকাছি মৃত্যু রেকর্ড করেছে যুক্তরাজ্য। এদিন দেশটিতে এক হাজার ৫৬৪ জনের মৃত্যু দেখেছে দেশটির মানুষ। ব্রিটিশ ভূখণ্ডে করোনায় একদিনে এতো বিপুল প্রাণহানি এটাই প্রথম। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩২ লাখ ১১ হাজার ৫৭৬ জন। এর মধ্যে মারা গেছে ৮৪ হাজার ৭৬৭ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৫১ লাখ ২ হাজার ৮৩১ জন এবং মারা গেছেন এক লাখ ৫১ হাজার ৭৬৫ জন

মোট আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় প্রায় ১৩শ মানুষের মৃত্যু হয়েছে। আর এখন পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৬ হাজার ৯ জনের, সংক্রমিত হয়েছেন ৮২ লাখ ৫৭ হাজার ৪৫৯ জন ।

দৈনিক প্রাণহানির তালিকায় মেক্সিকো উঠে এসেছে চতুর্থ স্থানে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৩১৪ জন মানুষের মৃত্যু হয়েছে। আর এখন পর্যন্ত এক লাখ ৩৫ হাজারের বেশি মৃত্যু দেখেছে দেশটির মানুষ। যেখানে সংক্রমিতের সংখ্যা ১৫ লাখ ৫৬ হাজারের বেশি।

এছাড়া ১২শ’ একজনের মৃত্যু নিয়ে দৈনিক মৃত্যুর তালিকায় পঞ্চম স্থানে জার্মানি। দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৪৪ হাজারের বেশি মানুষের, আর আক্রান্ত হয়েছে ১৯ লাখ ৮০ হাজার ৮৬১ জনের।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

জেনে নিন; আপনার সন্তানের ইন্টারনেট ব্যবহার নিয়ন্ত্রণে আনার ৭ উপায়


আরো খবর »

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা স্থগিত

উজ্জ্বল

দেশে করোনায় গত ৮ মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

উজ্জ্বল

দলীয় প্রার্থীর বিপক্ষে কাজ করলে ব্যবস্থা : ওবায়দুল কাদের

উজ্জ্বল