20 C
Dhaka
জানুয়ারী ১৯, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

গ্রাহকের ওপর ভর্তুকির সুদ না চাপানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনার ফলে সৃষ্ট ক্ষতি কাটিয়ে উঠতে উদ্যোক্তাদের জন্য ঘোষিত প্রণোদনা প্যাকেজের ঋণের অর্ধেক সুদ ভর্তুকি দেবে সরকার। যদিও কিছু ব্যাংক ভর্তুকির সুদ গ্রাহকের ওপর চাপিয়ে দিচ্ছে এমনকি সুদসহ পুরো টাকা পরিশোধের সময়ও বেঁধে দিচ্ছে। এ অবস্থায় ভর্তুকি সুদকে আলাদা হিসাবে সংরক্ষণের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (১২ জানুয়ারি) জারীকৃত এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে ভর্তুকি সুদে বিভিন্ন ঋণ প্যাকেজ ঘোষণা করে সরকার। এর মধ্যে সবচেয়ে বড় প্যাকেজ হলো ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের জন্য। ইতোমধ্যে এ প্যাকেজের ঋণসীমা ৩০ হাজার থেকে বাড়িয়ে ৪০ হাজার কোটি টাকায় উন্নীত করা হয়েছে। ৯ শতাংশ সুদে বিতরণকৃত প্রণোদনা প্যাকেজের ঋণে সরকার ভর্তুকি দেবে সাড়ে ৪ শতাংশ আর বাকী সাড়ে ৪ শতাংশ সুদ গ্রাহকের পরিশোধ করতে হবে।

এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, কিছু ব্যাংক আলোচ্য প্যাকেজের আওতায় দেয়া ঋণের বিপরীতে নির্ধারিত সুদ গ্রাহকের ঋণের বিপরীতে আরোপ করছে। ফলে গ্রাহক আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে। ব্যাংক পর্যায়ে একই হিসাবায়ন নিশ্চিত করার লক্ষ্যে এবং অতিরিক্ত সুদ আরোপের ফলে গ্রাহক যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য সুদ আরোপের ক্ষেত্রে নতুন নির্দেশনা মানতে হবে।


আরো খবর »

বিসিক ভবনে তিনদিন ব্যাপী এসএমই পণ্য মেলা শুরু

Tanvina

করোনা মোকাবিলায় ২৭০০ কোটি টাকার ২ প্যাকেজ অনুমোদন

Tanvina

হালকা প্রকৌশল শিল্পের উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রদানের আহ্বান

Tanvina