৩৮২ রানে অলআউট বাংলাদেশ

Posted on June 15, 2023

স্পোর্টস ডেস্ক : মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ৩৮২ রানে অলআউট হয়েছে স্বাগতিক বাংলাদেশ।

টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে প্রথম দিন শেষে ৭৯ ওভারে ৫ উইকেটে ৩৬২ রান করেছিলো বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ১৪৬, মাহমুদুল হাসান জয় ৭৬ রানে আউট হন। দিন শেষে মুশফিকুর রহিম ৪১ ও মেহেদি হাসান মিরাজ ৪৩ রানে অপরাজিত ছিলেন।

বৃহস্পতিবার (১৫ জুন) মিরপুরের ‘হোম অব ক্রিকেট’ শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগের দিনের ৫ উইকেটে ৩৬২ রান নিয়ে দিনের খেলা শুরু করে বাংলাদেশ। অভিজ্ঞ মুশফিকুর রহিম ৪১ ও মেহেদি হাসান মিরাজ ৪৩ রান নিয়ে মাঠে নেমেও ইনিংস বড় করতে পারেননি। ৫ উইকেটে মাত্র ২০ রান যোগ করে বাংলাদেশ।

দিনের চতুর্থ ওভারেই আউট হয়ে যান মেহেদী হাসান মিরাজ। আফগান পেসার ইয়ামিন আহমেদজাইয়ের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ তুলে ফিরেছেন এই অলরাউন্ডার। আশা জাগিয়েও ফিফটির আগে ৪৮ রানে আউট হন ডানহাতি এই ব্যাটার।

মিরাজ আউট হওয়ার চার বল পর তার পথ অনুসরণ করেন মুশফিকুর রহিমও। অভিষিক্ত নিজাত মাসুদের অফ স্টাম্পের বাইরের বল নিচ দিয়ে খেলার চেষ্টা করলেও নিয়ন্ত্রণে রাখতে পারেননি তিনি। ফলে বল মুশির ব্যাটের হ্যান্ডল ও গ্লাভস ছুঁয়ে জমা পড়ে দ্বিতীয় স্লিপে থাকা নাসির জামালের হাতে। তিনিও ফিফটির আগে ৪৭ রানে আউট হয়ে যান।

মুশফিককে আউটের এক বল পর নতুন ব্যাটসম্যান তাইজুলকেও বিদায় করেন নিজাত মাসুদ। তার খাটো লেংথের ডেলিভারি তাইজুলের শরীর তাক করে বল তুলেছিলেন নিজাত। লেগে খেলতে গিয়ে কাছেই দাঁড়িয়ে থাকা আবদুল মালিককে ক্যাচ দেন তাইজুল। ০ রানেই আউট হন এই স্পিনার।

এরপর তাসকিন আহমেদকে ফেরান আহমাদজাই। তার বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন তিনি। বিদায়ের আগে ২ রান করেন তিনি। আর শরিফুল ইসলামকে বোল্ড করে নিজের মাইলফলক স্পর্শ করেন নিজাত। ফলে দ্বিতীয় দিন মাত্র সাত ওভার ব্যাটিং করে মাত্র ২০ রান যোগ করে পাঁচ উইকেট হারিয়ে অলআউট হয়েছে টাইগাররা।

বোলিংয়ে আফগানিস্তানের হয়ে অভিষিক্ত পেসার নিজাত মাসুদ ৭৯ রানে ৫ উইকেট পান। ইয়ামিন আহমাদজাই ২ টি উইকেট পান। এছাড়া রহমত শাহ, জহির খান ও আমির হামজার শিকার একটি করে।