23 C
Dhaka
জানুয়ারী ২০, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
শেয়ার বাজার

পুঁজিবাজারের স্বচ্ছতা ও গতিশীলতার স্বার্থে তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে কোনো গোষ্ঠি যাতে কারসাজির মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের প্রতারিত করতে না পারে সে লক্ষ্যে সতর্ক নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শেয়ারের মূল্য বা লেনদেনে বড় কোনো পরিবর্তন এলে বিএসইসি তা খতিয়ে দেখার জন্য ২ স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে।

নির্দেশনা অনুসারে, কোনো শেয়ারের দাম এক মাসের মধ্যে ৫০ শতাংশ বা তার বেশি বাড়লে সেটি খতিয়ে দেখতে পারবে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ।

এক মাসের মধ্যে কোনো কোম্পানির শেয়ার লেনদেনের পরিমাণ আগের ৬ মাসের গড় লেনদেনের চেয়ে ৫ গুণের বেশি বাড়লে, তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক বা প্রান্তিক শেয়ারপ্রতি আয় বা ইপিএসে আগের বছরের একই সময়ের চেয়ে ৫০ শতাংশের বেশি ব্যবধান থাকলে, মূল্য সংবেদনশীল তথ্য বা পিএসআই প্রকাশের আগের ১০ কার্যদিবসে কোনো কোম্পানির দাম ও লেনদেন ৩০ শতাংশের কম-বেশি হলে সেগুলো খতিয়ে দেখবে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।

বিএসইসি সূত্রে জানা যায়, বিনিয়োগকারী ও পুঁজিবাজারের স্বার্থে এই নির্দেশনা জারি করা হয়েছে। এটি মূলত তদন্তের জন্য একটি গাইডলাইন, যাতে কোন পরিস্থিতিতে তদন্ত করা যাবে তা সহজেই স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ বুঝতে পারে। তদন্তের জন্য কোনো ক্রাইটেরিয়া না থাকায় অনেক সময় নানা প্রশ্ন তুলতেন বিনিয়োকারীরা। শেয়ারের দাম কতটুকু বাড়লে সেটিকে আমলে নিয়ে তদন্ত হবে সে বিষয়ে কোনো ক্রাইটেরিয়া না থাকায় স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ অনেক সময় সিদ্ধান্তহীনতায় ভুগতেন। আজকের নির্দেশনার ফলে এই জটিলতার অনেকটা অবসান হবে।


আরো খবর »

১৬ ব্যক্তি-প্রতিষ্ঠানকে সাড়ে ৪ কোটি টাকা জরিমানা

Tanvina

আইন ভঙ্গ করার বালি সিকিউরিটিজকে ২ লাখ টাকা জরিমানা

Tanvina

শরমিতা হাসপাতালের বোর্ড সভা ২৭ জানুয়ারি

Tanvina