22 C
Dhaka
জানুয়ারী ২০, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
বিনোদন

আজ মিশা সওদাগরের জন্মদিন

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার জনপ্রিয় খল অভিনেতা মিশা সওদাগর। চলচ্চিত্রে যাত্রা শুরু ১৯৮৬ সালে। ছটকু আহমেদ পরিচালিত ‘চেতনা’ ছবিতে নায়ক হিসেবে অভিনয় করেন ১৯৯০ সালে। ‘অমরসঙ্গী’ ছবিতেও তিনি নায়কের ভূমিকায় অভিনয় করেন। তবে পরবর্তীতে তমিজ উদ্দিন রিজভীর ‘আশা ভালোবাসা’ ছবিতে ভিলেন চরিত্রে অভিনয় শুরু করেন মিশা। খল অভিনেতা হিসেবে প্রায় ৯০০ ছবিতে অভিনয় করেছেন মিশা সওদাগর। আজ ৪ জানুয়ারি এই গুনী অভিনেতার জন্মদিন।

১৯৬৬ সালের ৪ জানুয়ারি পুরানো ঢাকার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে মিশা সওদাগর জন্মগ্রহণ করেন। তার বাবা ওসমান গনি ও মা বিলকিস রাশিদা। তাদের তিন পুত্র ও দুই কন্যার মধ্যে মিশার অবস্থান চতুর্থ। ব্যক্তিগত জীবনে তিনি দুই পুত্রের বাবা।

ভিলেন চরিত্রে অভিনয় করে শুরুতেই বাজিমাত করেন তিনি। একে একে ৭টি ছবিতে খলনায়ক চরিত্রে অভিনয় করার জন্য চুক্তিবদ্ধ হন তিনি। ১৯৯৪ সালে ‘যাচ্ছে ভালোবাসা’ চলচ্চিত্রের মাধ্যমে প্রথম খলনায়ক হিসেবে পর্দায় উপস্থিত হন মিশা। দীর্ঘ অভিনয় জীবনে খলচরিত্রে নিজেকে সফল খলনায়ক হিসেবেই তুলে ধরেন তিনি।

মিশা সওদাগর অভিনীত সিনেমাগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে- ‘সত্যের মৃত্যু নাই’, ‘জীবন সংসার’, ‘প্রেম পিয়াসী’, ‘এ জীবন তোমার আমার’, ‘বুকের ভিতর আগুন’, ‘শান্ত কেন অশান্ত’, ‘অনন্ত ভালোবাসা’, ‘বিয়ের ফুল’, ‘কুখ্যাত খুনী’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’, ‘প্রেমের তাজমহল’, ‘কোটি টাকার কাবিন’, ‘চাচ্চু’, ‘দাদীমা’, ‘কোটি টাকার প্রেম’, ‘আমার জান আমার প্রাণ’, ‘প্রিয়া আমার প্রিয়া’, ‘নিঃশ্বাস আমার তুমি’, ‘নাম্বার ওয়ান শাকিব খান’, ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’, ‘কিং খান’, ‘মাই নেম ইজ খান’, ‘অল্প অল্প প্রেমের গল্প’, ‘হিরো দ্য সুপারস্টার’, ‘কিস্তিমাত’, ‘রোমিও বনাম জুলিয়েট’, ‘অনিল বাগচীর একদিন’, ‘মেন্টাল’, ‘সম্রাট: দ্য কিং হিজ হেয়ার’, ‘সুলতানা বিবিয়ানা’, ‘স্বপ্নজাল’, ‘জান্নাত’, ‘ক্যাপ্টেন খান’, ‘পাসওয়ার্ড’, ‘মনের মতো মানুষ পাইলাম না’, ও ‘শাহেনশাহ’ ইত্যাদি।

দীর্ঘ অভিনয় জীবনে মিশা সওদাগর দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। ‘বস নাম্বার ওয়ান’ সিনেমার জন্য শ্রেষ্ঠ খল চরিত্রের অভিনেতা এবং ‘অল্প অল্প প্রেমের গল্প’ সিনেমার জন্য শ্রেষ্ঠ কৌতুক চরিত্রের অভিনেতা হিসেবে পুরস্কৃত হন তিনি।

অভিনয়ের বাইরে মিশা সওদাগর বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির একজন নেতা। তিনি পরপর দুইবার এই সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন।


আরো খবর »

দর্জির দোকান খুলে বসলেন সোনু সুদ, প্রশংসায় নেটিজেনরা

উজ্জ্বল

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন চিত্রগ্রাহক রাহাত

উজ্জ্বল

বিতর্কের মুখে গল্পে পরিবর্তন আনছে টিম ‘তাণ্ডব’

উজ্জ্বল