20 C
Dhaka
জানুয়ারী ১৯, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

উত্তর গোলার্ধে দেখা যাবে বিরল চতুষ্কোণ উল্কাবৃষ্টি, দাবি নাসার

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা জানিয়েছে, ২০২১ সালের শুরুতেই পৃথিবীর আকাশে বিরল চতুষ্কোণ উল্কাবৃষ্টি দেখা যাবে। খবর ডেইলি মেইল ও সিবিএস নিউজের।

ডেইলি মেইলের প্রতিবেদনে বিজ্ঞানীরা জানিয়েছেন, সাধারণত ধূমকেতুর কণা ও গ্রহাণুর ভাঙা অংশ এই ধরনের উল্কায় পরিণত হয়। যখন পৃথিবীর বায়ুমণ্ডলে সেটা প্রবেশ করে তখনই আগুন ধরে যায়। আর আকাশে উজ্জ্বল কণার মতো প্রতিফলিত হয়। আকাশে অনেকক্ষণ ধরে তা জ্বলতে দেখা যায়। যখন প্রথম বিজ্ঞানীরা উল্কাবৃষ্টি দেখেছিলেন তারা এর নাম দিয়েছিলেন ‘চতুষ্কোণ উল্কাবৃষ্টি’।

১৮২৫ সালে প্রথমবার উল্কাবৃষ্টির দেখা পেয়েছিলেন বিজ্ঞানীরা। সেই সময়ই প্রথম এই উল্কাবৃষ্টির আবিষ্কার হয়। মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা বলছে, ২০২১ সালে বায়ুমণ্ডলের অনেকটা জুড়ে দেখা যাবে উল্কাবৃষ্টি। সাধারণত জানুয়ারির শুরুতেই এই উল্কাবৃষ্টি হয়ে থাকে।

বিজ্ঞানীদের দাবি, পৃথিবীর উত্তর গোলার্ধের আকাশে এই উল্কাবৃষ্টি দেখা যাবে। উত্তর গোলার্ধের মধ্যে বাংলাদেশও রয়েছে। অর্থাৎ ভাগ্য ভাল থাকলে বাংলাদেশ-ভারতসহ ভারতীয় উপমহাদেশের আকাশেও এই উল্কাবৃষ্টি দেখা যাবে।

সিবিএস নিউজের এক প্রতিবেদনে নাসা জানিয়েছে, দু’শটি উল্কাবৃষ্টি ভোররাতের আকাশে দেখা যাবে ২ থেকে ৩ জানুয়ারি। সেই সময় ৩০ মিনিট অন্ধকারে চোখ রাখলেই এই বিরল উল্কাবর্ষণ দেখা যাবে।


আরো খবর »

বিশ্বের প্রথম এসএমএসে যা লেখা ছিল

উজ্জ্বল

বৃহস্পতির চাঁদ থেকে সংকেত, প্রাণের অস্তিত্ব নিয়ে জল্পনা!

Tanvina

হঠাৎ করেই কেন তুরস্কের ‘বিপ’ অ্যাপ ডাউনলোডের হিড়িক

উজ্জ্বল