কুয়েতে ৬৬ হাজারের বেশি প্রবাসীদের ড্রাইভিং লাইসেন্স বাতিল

Posted on June 13, 2023

আন্তর্জাতিক ডেস্ক : প্রবাসীদের ৬৬ হাজারের বেশি ড্রাইভিং লাইসেন্স বাতিল করেছে কুয়েত সরকার। দেশটির প্রথম উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল খালেদ আল সাবাহ এই বিষয়ে নির্দেশনা দিয়েছেন। খবর অ্যারাবিয়ান বিজনেসের।

মূলত যেসব প্রবাসীর ওয়ার্ক পারমিট ও রেসিডেন্সি স্থায়ীভাবে বাতিল করা হয়েছে তাদের লাইসেন্স বাতিল করা হয়েছে।

এর আগে দেশটিতে এ সম্পর্কিত একটি কমিটি গঠন করা হয়। এটাই তাদের প্রথম কোনো সিদ্ধান্ত। পরবর্তীতে আরও গাইডলাইন ঘোষণা করা হবে বলেও জানানো হয়েছে।

রেসিডেন্সি বাতিল, মৃত্যু ও দেশ ছেড়েছে এমন প্রবাসীর ৬৬ হাজার ৫০০ লাইসেন্স চিহ্নিত করে কমিটি। তারপর এগুলো বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, তবে যারা কুয়েতে ফিরছে তারা যদি ফের লাইসেন্স চায় তাহলে তাদের নতুনভাবে আবেদন করতে হবে। কারণ আগের লাইসেন্স নবায়ন করা হবে না। তাছাড়া নতুন লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে বর্তমান নিয়ম-কানুন মানতে হবে।

স্বারাষ্ট্রমন্ত্রণালয় থেকে আরও জানানো হয়েছে, ড্রাইভিং লাইসেন্স ইস্যুতে এখনো কাজ করছে কমিটি। তারা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করছে।

সম্প্রতি তিন দিনে ৬৮০ প্রবাসীকে নিজ দেশে ফেরত পাঠিয়েছে কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এসব প্রবাসীরা এশিয়ান ও আফ্রিকান।

জানা গেছে, আট দেশের এসব প্রবাসীদের নিজ দেশে ফেরত পাঠানোর আগে সেখানে কারাগারে ছিল। গত ২৭ থেকে ২৯ মে অর্থাৎ তিন দিনের মধ্যে তাদের ফেরত পাঠানো হয়।