সিরিয়ায় দুর্ঘটনায় মার্কিন সামরিক হেলিকপ্টারের ২২ সেনা আহত

Posted on June 13, 2023

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় যুক্তরাষ্ট্রের একটি সামরিক হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়েছে। এতে ২২ সেনা আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার রাতে ওই দুর্ঘটনা ঘটে। ইউএস সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে, ওই সামরিক হেলিকপ্টারটি কোনও ধরনের হামলার শিকার হয়নি।

কী কারণে ওই দুর্ঘটনা ঘটেছে সে বিষয়টি এখনও নিশ্চিত নয়। ইউএস সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ১০ সেনা সদস্যকে উন্নত চিকিৎসার জন্য সেন্ট্রাল কমান্ড এরিয়া অব রেসপন্সিবিলিটির (সেন্টকম এওআর) বাইরে নিয়ে যাওয়া হয়েছে। মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর তদারকির দায়িত্বে রয়েছে সেন্টকম এওআর।

সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে একটি হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়েছে। এতে ২২ সেনা সদস্য আহত হয়েছেন। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। এর মধ্যে ১০ জনকে সেন্টকম এওআর-এর বাইরে উন্নত সেবার জন্য সরিয়ে নেওয়া হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ওই হেলিকপ্টারে শত্রুরা হামলা চালিয়েছে এমন কোনও প্রমান পাওয়া যায়নি। তবে কী কারণে এই দুর্ঘটনা ঘটেছে তা তদন্ত করা হচ্ছে।

এর আগে যুক্তরাষ্ট্র দাবি করেছিল যে, গত মার্চে ইরান-সমর্থিত জঙ্গিদের দুটি হামলার কারণে ২৩ সেনা গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তারা মস্তিস্কে ট্রমাজনিত সমস্যায় ভুগছিলেন