21 C
Dhaka
জানুয়ারী ২৫, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য শিরোনাম

ভারত থেকে জ্বালানি তেল আনতে পাইপলাইন স্থাপনের কাজ শুরু

কর্পোরেট ষংবাদ ডেস্ক: ভারত থেকে জ্বালানি তেল আনতে পাইপলাইনের কাজ শুরু করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।

বৃহস্পতিবার দিনাজপুরের সোনাপুকুর এলাকায় এই পাইপলাইন প্রকল্পের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন বিপিসির চেয়ারম্যান আবু বকর সিদ্দিক।

উত্তরাঞ্চলে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ এবং পরিবহন খরচ কমাতে ভারতের শিলিগুড়ি জেলা থেকে পাইপলাইনের মাধ্যমে এই তেল আমদানি করা হবে।

রাষ্ট্রয়াত্ত সংস্থা বিপিসির পক্ষে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড (এমপিএল) এবং ভারতের নুমালীগড় রিফাইন্যারি লিমিটেড যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়ন করবে।

উদ্বোধনকালে বিপিসির চেয়ারম্যান বলেন, এই প্রকল্প বাস্তবায়ন হলে উত্তরাঞ্চলে নিরবচ্ছিন্ন জ্বালানি তেল সরবরাহ এবং এই অঞ্চলের মানুষের অর্থনৈতিক জীবনমান উন্নত হবে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ মনে করে জ্বালানি সরবরাহ শুরু হলে কৃষি ও বাণিজ্যে গতি সম্প্রসারিত হবে।

জানা গেছে, ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন প্রকল্পে মোট ৫২০ কোটি টাকা খরচ হবে। এর মধ্যে ভারত সরকার অনুদান হিসেবে এই প্রকল্পে ৩০৩ কোটি রুপি দেবে এবং বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন দেবে ২১৭ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নের মেয়াদকাল ধরা হয়েছে ২০২০ সালের জানুয়ারি থেকে শুরু করে ২০২২ সালের জুন পর্যন্ত।

প্রকল্প সূত্রে জানা গেছে, পাইপলাইনে জ্বালানি সরবরাহ শুরু হলে দেশে জ্বালানির দাম করার সম্ভবনা রয়েছে। চট্টগ্রাম থেকে সড়কপথে ব্যারেল প্রতি যেখানে ৮ ডলার খরচ হবে, সেখানে পাইপলাইনের মাধ্যমে তেল সরবরাহ হলে ব্যারেল প্রতি খরচ হবে ৫ ডলার। জ্বালানি সরবরাহে সময় কম লাগার পাশাপাশি এই সুবিধা ভোগ করতে পারবে উত্তরাঞ্চলের ১৬ জেলার মানুষ।

উত্তরাঞ্চলে জ্বালানি সরবরাহ বাড়ার লক্ষ্যে ভারত থেকে তেল আমদানির প্রক্রিয়াটি শুরু হয় ২০১৮ সালে। ওই বছরের ১৮ সেপ্টেম্বর ভারত-বাংলাদেশের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রমের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

মোট ১৩১ দশমিক ৫ কিলোমিটার পাইপলাইনের মধ্যে বাংলাদেশ অংশে ১২৬ দশমিক ৫ কিলোমিটার এবং ভারত অংশে ৫ কিলোমিটার। ১০ ইঞ্চি ব্যাসের এই পাইপলাইন সর্বউত্তরের জেলা পঞ্চগড়ে ৮২ দশমিক ১৭ কিলোমিটার, দিনাজপুর জেলায় ৩৫ দশমিক ৫ কিলোমিটার এবং নীলফামারি জেলায় ৯ কিলোমিটার।

এই প্রকল্পের জন্য মোট ১৮৭ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এর মধ্যে হুকুম দখলকৃত জমির পরিমাণ ১২৬ একর। বর্তমানে এই প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ ও হুকুম দখলের কাজ চলছে।

ভারত থেকে জ্বালানি তেল দেশে আনার জন্য দিনাজপুরের পার্বতীপুরে ৪ হাজার ৮০০ টন ধারণক্ষমতার ৬টি রিসিপ্ট টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। প্রকল্পের ট্যাপ অব পয়েন্ট থেকে সৈয়দপুর বিদ্যুৎকেন্দ্র পর্যন্ত ৭ কিলোমিটার ৮ ইঞ্চি ব্যাসের ভূগর্ভস্থ পেট্রোলিয়াম পাইপলাইন নির্মাণ করা হবে।

প্রকল্প সূত্রে জানা গেছে, পাইপলাইনের কাজ শেষে জ্বালানি সরবরাহ শুরু হলে পাবর্তীপুর ডিপোতে জ্বালানি তেলের মজুদ ১৫ হাজার টন থেকে ৪৩ হাজার ৮০০ টনে উন্নীত হবে।


আরো খবর »

দেশে পৌঁছেছে সেরামের ৫০ লাখ করোনার টিকা

উজ্জ্বল

কাশিমপুর কারাগারের নতুন জেলার রীতেশ চাকমা

উজ্জ্বল

সাধারণ শিক্ষার পাশাপাশি গবেষণায়ও মনোনিবেশের আহ্বান রাষ্ট্রপতির

উজ্জ্বল