18 C
Dhaka
জানুয়ারী ১৮, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

করোনাভাইরাসে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ভ্যালেরি জিসকার দিসতান মারা গেছেন। মধ্য ফ্রান্সের লোইর-এট-চের অঞ্চলে বুধবার (২ ডিসেম্বর) নিজ বাসভবনে ৯৪ বছরে মারা যান তিনি। ভ্যালেরি ফাউন্ডেশন ও তার পরিবার থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর এপির।

ভ্যালেরি ফাউন্ডেশনের বরাত দিতে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে হার্টের সমস্যা নিয়ে ভ্যালেরি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। বার্ধক্যজনিত নানান সমস্যায় ভুগছিলেন তিনি পরে করোনায় আক্রান্ত হন।

ভ্যালেরি ফাউন্ডেশন এক টুইটে বলেছে, ‘তার স্বাস্থ্যের অবস্থা খারাপ হয়ে গিয়েছিল এবং কোভিড-১৯-এর কারণে তিনি মারা গেছেন। তার ইচ্ছানুসারে, তার অন্ত্যেষ্টিক্রিয়া কঠোর গোপনীয়তার মধ্যে অনুষ্ঠিত হবে।’

জিসকার দিসতান ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে ১৯৭৪ থেকে ১৯৮১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। তিনি মাত্র ৪৮ বছর বয়সে ফ্রান্সের প্রেসিডেন্ট নিযুক্ত হন। ২০০৭ সালে এমানুয়েল ম্যাক্রো ক্ষমতায় আসার আগে তিনি ফ্রান্সের পঞ্চম প্রজাতন্ত্রের সর্বকনিষ্ঠ নেতা ছিলেন।

রক্ষণশীল জিসকার ৭ বছরে আধুনিক সংস্কারবাদী হিসেবে নিজের ইমেজ তৈরি করেছিলেন। যদিও ১৯৮১ সালে তিনি তার প্রতিদ্বন্দ্বী ফ্রান্সেস মিটেরান্ডের কাছে নির্বাচনে হেরে যান। নির্বাচনে পরাজয়ের পরে তিনি পরোক্ষভাবে রাজনীতি থেকে সরে দাঁড়ান।


আরো খবর »

ঠান্ডায় জমে গেছে কাশ্মীরের ডাল লেকের পানি

Tanvina

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ৮১

Tanvina

দায়িত্ব নেয়ার প্রথম দিনেই মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা তুলে নেবেন বাইডেন

Tanvina