18 C
Dhaka
জানুয়ারী ২৫, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

দশকের উষ্ণতম ৩ বছরের একটি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত এক দশক ছিল সবচেয়ে উষ্ণ। এর মধ্যে বেশি উষ্ণতম ছিল ৩ বছর। পৃথিবীর ইতিহাসে উষ্ণতম ৩ বছরের একটি হতে যাচ্ছে ২০২০ সাল। এ বছরে গড় তাপমাত্রা প্রাকশিল্প (১৮৫০-১৯০০) স্তরের উপরে ১.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বুধবার (২ ডিসেম্বর) প্রকাশিত জাতিসংঘের জলবায়ুবিষয়ক এক বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) মহাসচিব অধ্যাপক পেতেরি তালাস বলেছেন, পৃথিবীর গড় তাপমাত্রা ২০২৪ সালের মধ্যে প্রাক-শিল্পায়ন যুগের চেয়েও ১.৫ ডিগ্রি সেলসিয়াস বাড়ার আশঙ্কা রয়েছে।

ডব্লিউএমওর ২০২০ সালের জলবায়ু বিষয়ক প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত উষ্ণতম সময়কাল ছিল। এছাড়া এই ৬ বছরসহ ২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত এক দশক ছিল সবচেয়ে উষ্ণ। এর মধ্যে সবচেয়ে উষ্ণ ছিল ২০১৫ ও ২০১৬ সাল। ২০২০ সালের তাপমাত্রা ওই দুই বছরের কাছাকাছি।

প্রতিবেদনটি চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবরের তাপমাত্রার তথ্যের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে।

অধ্যাপক পেতেরি তালাস বলেন, স্থল ও সমুদ্র বিশেষ করে আর্কটিকের তাপমাত্রা নতুন করে চরমভাবে বৃদ্ধি পেয়েছে। এর ফলে অস্ট্রেলিয়া, সাইবেরিয়া, যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল ও দক্ষিণ আমেরিকার বিস্তৃত অঞ্চল দাবানল গ্রাস করেছে।

সবচেয়ে লক্ষণীয় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দক্ষিণ এশিয়ায়। বিশেষ করে সায়বেরিয়ান আর্কটিকে গড় তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল।

ডব্লিউএমওর প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৬০ সালের পর ২০১৯ সালে সমুদ্রের তাপমাত্রা সবচেয়ে বেশি ছিল। সাম্প্রতিক দশকগুলোতে তাপমাত্রা বেড়ে যাওয়া একটা পরিবেশ নষ্টের সুস্পষ্ট সঙ্কেত। ২০২০ সালে সমুদ্রের গড় তাপমাত্রা ২০১৯ সালের মতোই। গ্রিনহাউস গ্যাসের ঘনত্বের ফলে জলবায়ু ব্যবস্থায় অতিরিক্ত ৯০ শতাংশ শক্তি জমে আছে।

এদিকে চলতি বছরে ঘূর্ণিঝড়ও অনেক বেশি হয়েছে। ১৭ নভেম্বর পর্যন্ত পৃথিবীতে আঘাত হেনেছে ৯৬টি ঘূর্ণিঝড়। গত মে মাসে ভারতে আঘাত হানে ঘূর্ণিঘড় আম্ফান।


আরো খবর »

চিলিতে ৭ মাত্রার ভূমিকম্প

Tanvina

দিল্লিতে কৃষকদের ট্রাক্টর মিছিল

Tanvina

বিশ্বের কুখ্যাত মাদক সম্রাট ‘সে চি লোপে’ গ্রেফতার

উজ্জ্বল