15 C
Dhaka
জানুয়ারী ২৫, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক শিরোনাম শীর্ষ সংবাদ স্বাস্থ্য-লাইফস্টাইল

বিশ্বের প্রথম করোনা টিকার অনুমোদন দিল যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের প্রথম দেশ হিসাবে ফাইজার এবং বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ বলছে, করোনাভাইরাস প্রতিরোধে ৯৫ শতাংশ সক্ষম এই টিকাটি এখন ব্যবহারের জন্য নিরাপদ। তাই কয়েকদিনের মধ্যেই দেশটিতে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা মানুষদের টিকার প্রদান শুরু হবে।

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বুধবার সকাল ৭টার কিছু পরে মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) থেকে ভ্যাকসিন অনুমোদনের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, ‘স্বাধীন নিয়ন্ত্রক সংস্থার পরামর্শ গ্রহণ করেছে সরকার। পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে, ফাইজারের টিকা নিরাপত্তার কঠিন সব শর্ত অনুসরণ করেছে।’

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক টুইটে বলেছেন, ‘সাহায্য আসছে। এমএইচআরএ আনুষ্ঠানিকভাবে ফাইজার/বায়োএনটেকের টিকা অনুমোদন দিয়েছে।’

যুক্তরাজ্য বিশ্বের প্রথম দেশ, যারা ভ্যাকসিন সরবরাহের জন্য ক্লিনিকাল অনুমোদন পেল। এর আগে রাশিয়া ভ্যাকসিনের অনুমোদন দিলেও সেটি মানেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিশ্বের অধিকাংশ দেশ। কারণ ওই সময় রাশিয়ান টিকার তৃতীয় ধাপের ট্রায়ালের ফলাফল জানানো হয়নি।

ফাইজার ইতিমধ্যে তাদের তৃতীয় ধাপের ট্রায়ালের ফলাফল প্রকাশ করেছে। কোম্পানিটির দাবি, ভ্যাকসিন ৯০ শতাংশের বেশি কার্যকর। এখন পর্যন্ত ৬টি দেশে ৪৩ হাজার ৫০০ জনের শরীরে ফাইজার ও বায়োএনটেক টিকার কার্যকারিতা পরীক্ষা করে দেখা হয়েছে এবং এতে ঝুঁকিপূর্ণ কিছু দেখা যায়নি।

ইতোমধ্যেই চার কোটি টিকার জন্য চাহিদা দিয়েছে যুক্তরাজ্য, যা দিয়ে দুই কোটি মানুষকে টিকা দেয়া যাবে। জনপ্রতি দুইটি করে ডোজ দেয়া হবে। ফাইজার থেকে খুব তাড়াতাড়ি এক কোটি টিকার ডোজ পাওয়া যাবে আশা করছে যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার সংস্থাটি।

আরও পড়ুন: বালিশ-বিছানা, ত্রিপল ও অ্যাম্বুল্যান্স নিয়ে দিল্লি অভিমুখে কৃষকরা

১ কোটির বেশি অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেবেন বাইডেন


আরো খবর »

করোনা অ্যান্টিবডি টেস্টের অনুমতি দিল সরকার

উজ্জ্বল

চিলিতে ৭ মাত্রার ভূমিকম্প

Tanvina

দেশে করোনায় আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪৭৩

উজ্জ্বল