15 C
Dhaka
জানুয়ারী ২৫, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক তথ্য-প্রযুক্তি

চীনের মহাকাশযান চ্যাঙ’ই-৫ নমুনা আনতে চাঁদে অবতরণ করেছে

আন্তর্জাতিক ডেস্ক : চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে চীনের মনুষ্যবিহীন মহাকাশযান চ্যাঙ’ই-৫। এটি চাঁদ থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরে আসবে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চাঁদের পৌরাণিক চীনা দেবীর নামানুসারে এই মহাকাশযানের নামকরণ করা হয়েছে। গত ২৪ নভেম্বর এটি চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। শুক্রবার (১ ডিসেম্বর) রাত সাড়ে ৯টার দিকে চাঁদের বুকে সফলভাবে অবতরণ করে মহাকাশযানটি।

চ্যাঙ’ই-৫ চাঁদ থেকে ২ কেজি নুড়ি ও মাটি সংগ্রহ করবে, যা বিজ্ঞানীদের চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানতে সহায়তা করবে।

চাঁদের যে এলাকা থেকে নমুনা সংগ্রহ করা হবে তার নাম ‘ওশেনাস প্রসেলারারাম’। এর অর্থ ঝড়ের সমুদ্র। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে যে লাভা প্রবাহিত হয়, তা দিয়ে এই বিশাল সমতল এলাকা গঠিত। এখান থেকে আগে নমুনা সংগ্রহ করা হয়নি।

পরিকল্পনা অনুযায়ী এই মিশন যদি সফল হয়, তাহলে চাঁদের নমুনা সংগ্রহকারী দেশের তালিকায় তৃতীয় দেশ হিসেবে চীনের নাম যুক্ত হবে। এর আগে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের চন্দ্রযান চাঁদের বুক থেকে সফলভাবে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে এনেছিল।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি বলছে, আগামী ২ দিনের মধ্যে চন্দ্রযানটি চাঁদ থেকে নমুনা সংগ্রহ শুরু করবে। সংগৃহীত চাঁদের নমুনা একটি ক্যাপসুলে ভরা হবে। চলতি মাসেই চীনের উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়া অঞ্চলে চন্দ্রযানটি অবতরণের কথা রয়েছে। সূত্র : এনডিটিভি


আরো খবর »

সাবমেরিন ক্যাবল রক্ষণাবেক্ষণ কাজের নিমিত্ত ইন্টারনেট ব্যবহারে হতে পারে সমস্যা

উজ্জ্বল

চিলিতে ৭ মাত্রার ভূমিকম্প

Tanvina

দিল্লিতে কৃষকদের ট্রাক্টর মিছিল

Tanvina