25 C
Dhaka
জানুয়ারী ২৬, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

ফ্রান্সবিরোধী পোস্ট করায় ১৫ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্রান্সবিরোধী মনোভাব প্রকাশ ও সাম্প্রদায়িক অস্থিরতা বা মতাদর্শ প্রচারের অভিযোগে ১৬ বিদেশিকে নিজ দেশে ফেরত পাঠিয়েছে সিঙ্গাপুর সরকার। তাদের মধ্যে ১৫ জনই বাংলাদেশি। বাকি একজন মালয়েশিয়ান নাগরিক।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত সেপ্টেম্বর থেকেই এই বিষয়ে নজর রাখছিল দেশটির নিরাপত্তা সংস্থাগুলো এবং তাদের তদন্তের ভিত্তিতে বাংলাদেশিদের ফেরত পাঠানো হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘যে বাংলাদেশিদের ফেরত পাঠানো হয়েছে তাদের অধিকাংশই নির্মাণ শ্রমিক ছিলেন এবং ফ্রান্সে হামলার ঘটনার পর তাদের ফেসবুক পোস্টগুলো সহিংসতা উস্কে দিয়েছে।’ তবে, সেসব ফেসবুক পোস্টের বিস্তারিত প্রকাশ করেনি সিঙ্গাপুর কর্তৃপক্ষ৷

এদিকে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে সিঙ্গাপুরে ফয়সাল নামে এক বাংলাদেশিকে জাতীয় নিরাপত্তা আইনে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত ২ নভেম্বর দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা আইনে (আইএসএ) তাকে গ্রেফতার করা হয়। তিনি দেশটিতে নির্মাণ শ্রমিক হিসেবে কর্মরত ছিলেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাথমিক তদন্তের বরাত দিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, তিনি ধর্মীয় সমর্থনে এ সংক্রান্ত সহিংসতাগুলো লালন করে আসছিলেন এবং এর প্রচারও চালিয়েছেন। ইরাক ও সিরিয়ার প্রোপাগান্ডা থেকে অনুপ্রাণিত হয়ে ধর্মীয় মৌলবাদে জড়িয়ে পড়েন। আরও বলা হয়, ভুয়া নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট খুলে সশস্ত্র সহিংসতার পক্ষে পোস্ট দেয়া শুরু করেন।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ফয়সাল সিরিয়াভিত্তিক সংগঠনটিতে অর্থায়নও করেছেন। তিনি জেনে-বুঝেই অর্থ দান করেছিলেন যে, তার অর্থ সিরিয়ায় এইচটিএসের কার্যক্রমে সহায়ক হবে। এছাড়া আল-কায়েদা, আল-শাবাবের মতো জঙ্গি গোষ্ঠীগুলোর প্রতিও সমর্থন প্রকাশ করেছেন ফয়সাল।


আরো খবর »

ধনী ও দরিদ্র দেশগুলোর মধ্যে ভ্যাকসিন বিভাজন উদ্বেগজনক : ডব্লিওএইচও

উজ্জ্বল

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী জেনেট ইয়েলেন

Tanvina

পদত্যাগ করছেন ইতালির প্রধানমন্ত্রী

Tanvina