25 C
Dhaka
জানুয়ারী ২৬, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিভার, তামিলনাড়ুতে ১৪৪ ধারা জারি

আন্তর্জাতিক ডেস্ক : ঘূর্ণিঝড় নিভার শক্তিশালী রূপ ধারণ করে ক্রমশ ভারতের উপকূলের দিকে এগিয়ে আসছে। ভারতের আবহাওয়া দফতর বুধবার জানিয়েছে, ঘূর্ণিঝড়টি গত ৬ ঘণ্টায় পশ্চিম-উত্তরপশ্চিমের দিকে অগ্রসর হচ্ছে। প্রতি ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে ধেয়ে আসছে এই ঝড়। ঘূর্ণিঝড়ের কারণে তামিলনাড়ু ও পুদুচেরিতে ইতোমধ্যেই সতর্কতা জারি করা হচ্ছে। তামিলনাড়ুতে ১৪৪ ধারা জারি হয়েছে।

আগামী ১২ ঘণ্টায় ঝড়টি আরও শক্তি ধারণ করবে বলে সতর্ক করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার সন্ধ্যায় এটি ভারতের উপকূলে আঘাত হানতে পারে। অনেকটা শক্তি সঞ্চয় করে পুদুচেরি ও তামিলনাড়ুর উপকূলের উপর দিয়ে বয়ে যাবে এই ঝড়। সে সময় বাতাসের গতিবেগ ১২০ থেকে ১৩০ কিলোমিটার হয়ে ১৪৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

ক্ষয়ক্ষতি এড়াতে ইতোমধ্যেই সব ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্র প্রদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়ের সতর্কতার কারণে দক্ষিণের রেল কর্তৃপক্ষ বেশ কয়েকটি ট্রেন সেবা বাতিল করেছে।

পুরোপুরি বাতিল ট্রেনগুলোর যাত্রীদের টিকিটের টাকা ফিরিয়ে দেওয়া হবে। একইভাবে আংশিক বাতিল ট্রেনগুলোতে টিকিট বুকিংয়ের টাকাও ফেরত দেওয়া হবে। বুধবার ৪৯ টি বিমানের ফ্লাইট বাতিল করেছে কর্তৃপক্ষ।

দক্ষিণের এই দুই রাজ্যের ঘূর্ণিঝড়ের পরিস্থিতি সম্পর্কে জানতে মঙ্গলবার দুপুরে তামিলনাড়ু ও পুদুচেরির মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আবহাওয়া দফতর বলছে, বুধবার সন্ধ্যায় দক্ষিণের উপকূলবর্তী রাজ্য গুলোতে ঘূর্ণিঝড় নিভারের গতিবেগ তীব্র থেকে তীব্রতর হতে পারে।

এদিকে, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং পুদুচেরিতে প্রায় ১ হাজার ২০০ ন্যাশনাল ডিজেসটার রেসপন্স ফোর্সের সদস্য মোতায়েন করা হয়েছে। বুধবার সরকারি ছুটি ঘোষণা করেছে তামিলনাড়ু কর্তৃপক্ষ। শুধুমাত্র জরুরি সেবা চালু থাকবে বলে জানানো হয়েছে।


আরো খবর »

ধনী ও দরিদ্র দেশগুলোর মধ্যে ভ্যাকসিন বিভাজন উদ্বেগজনক : ডব্লিওএইচও

উজ্জ্বল

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী জেনেট ইয়েলেন

Tanvina

পদত্যাগ করছেন ইতালির প্রধানমন্ত্রী

Tanvina