‘উন্নত বাংলাদেশ গড়তে প্রান্তিক বিনিয়োগ বৃদ্ধির বিকল্প নেই’

Posted on June 11, 2023

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া বলেছেন, প্রধানমন্ত্রী আমাদের সামনে উন্নত স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন, আর উন্নত বাংলাদেশ গড়তে হলে জেলা উপজেলা পর্যায়ে প্রান্তিক বিনিয়োগ বৃদ্ধির কোন বিকল্প নাই, জেলা পর্যায়ে এসএমই সহ ছোট ছোট বিনিয়োগ জাতীয় অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ন।

রোববার (১১ জুন) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের আয়োজনে ও ইউএনডিপি এর সার্বিক সহযোগীতায় বিনিয়োগ ভবনে অনুষ্ঠিত দেশের সকল জেলার অতিরিক্ত জেলা প্রশাসকদের জন্য বিনিয়োগ সংক্রান্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। কর্মশালায় সভাপতিত্ব করেন বিডার নির্বাহী সদস্য মহসিনা ইয়াসমিন এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউএনডিপির ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েন।

বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন আমাদের দেশে আয়তন ছোট হলে কৃষি উৎপাদন আমাদের অনেক বেশি, তাই আমাদের কৃষি বেইজ ইন্ডাস্ট্রি গড়ে তুলতে বিনিয়োগকারীদের উৎসাহ প্রদান করতে হবে। এছাড়া বিভিন্ন জেলায় বিভিন্ন শিল্প, পর্যটন, স্থানীয় কৃষি পন্যের বিশাল ইন্ড্রাস্টি গড়ে তুলতে হবে, এক্ষেত্রে নারী পুরুষ উভয়কেই এগিয়ে আসতে হবে। এসময়ে তিনি বিনিয়োগ উন্নয়নের জন্য করনীয় সম্পর্কে আলোচনা করে অতিরিক্ত জেলা প্রশাসকদের উদ্দ্যেশ করে বলেন, আপনারা যারা জেলাতে চাকুরী করেন স্থানীয় বিনিয়োগের বিষয়ে আপনাদের গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করতে হবে।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে ইউএনডিপির ডেপুটি আবাসিক প্রতিনিধি, মিজ ভ্যান গুয়েন বাংলাদেশের নারীর ক্ষমতায়ান ও কর্মক্ষেত্রে নারীর উন্নয়নের প্রশংসা করে বলেন, ইতোমধ্যে বাংলাদেশ এলডিসি থেকে বের হওয়ার সুপারিশ পেয়েছে, বাংলাদেশ অপার সম্ভাবনার দেশ এবং অদূর ভবিষ্যতে বাংলাদেশ এশিয়ার অন্যতম বিনিয়োগের দেশে পরিনত হবে। যা বাংলাদেশের জীবন যাত্রার মান উন্নয়নসহ মধ্য আয়ের দেশে পরিনত করবে।

কর্মশালায় সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মহসিনা ইয়াসমিন বলেন, দেশ ব্যাপী বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে আমরা দেশের প্রতি জেলা প্রশাসকের অফিসে একটি বিনিয়োগ ফ্রন্ট ডেস্ক ইতোমধ্যে প্রতিষ্ঠা করেছি, যাতে বিনিয়গকারীরা খুব সহজেই জেলা প্রশাসকের অফিস থেকে বিনিয়োগ সেবা নিতে পারেন, এছাড়াও প্রতি বিভাগে বিনিয়োগ কারীদের বিনিয়োগ সেবা দেওয়ার জন্য বিভাগীয় বিডা অফিস রয়েছে।

কর্মাশলায় বিডার মহাপরিচালক মোঃ মুজিব-উল-ফেরদৌস , বিডার পরিচালক আরিফুল হক বিডার সার্বিক কার্যক্রম, লোকাল ফরেন ও ফরেন কমার্শিয়াল ইনভেস্টমেন্ট, ওএসএস প্লাটফর্ম, বিডার মনিটরিং, ইনভেস্টমেন্ট আফটার কেয়ার প্রভৃতি বিষয়ের উপরে অডিও ভিজুয়াল প্রেজেন্টশনসহ বিস্তারিত আলোচনা করেন।

বিডার উপপরিচালক মোঃ জোবায়ের রহমান রাশেদ এর উপস্থাপনায়, কর্মশালায় বেজা, বেপজা, হাইটেক পার্ক সহ অন্যান্য বিনিয়োগ উন্নয়ন সংস্থাসমূহের কর্মকর্তাগণ স্ব স্ব সংস্থার বিনিয়োগ সংক্রান্ত কার্যক্রম অতিরিক্ত জেলা প্রশাসকদের অবহিত করেন।