25 C
Dhaka
নভেম্বর ২৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম

সরকারের সঠিক পদক্ষেপের কারণে ইলিশের উৎপাদন বেড়েছে’

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের সময়োচিত ও যথাযথ পদক্ষেপের কারণে বর্তমানে ইলিশের উৎপাদন অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি বেড়েছে ।

শনিবার (২১ নভেম্বর) বিকেলে রাজধানীর হোটেল পূর্বাণীতে ‘পদক্ষেপ বাংলাদেশ’ আয়োজিত ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব ২০২০’ -এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এ কথা বলেন।

তিনি বলেন, ‘খাদ্য ও কর্মসংস্থানের নিশ্চয়তা ছাড়া কোনো পদক্ষেপ বা কর্মসূচি সফলতা পায় না। ইলিশ সংরক্ষণে এ দু’টির সঠিক সমন্বয় ঘটেছে বলেই আমরা ভালো ফল পাচ্ছি। সরকার ইলিশের প্রজনন মৌসুমসহ ইলিশ আহরণে নিষিদ্ধকালীন সময়ে জেলে পরিবারদের জন্য খাদ্য সহায়তা ও বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করেছে এবং এ সংক্রান্ত প্রকল্প গ্রহণ করেছে। সরকারের এসব কর্মসূচির কারণে বিগত দশ বছরে দেশে ইলিশের উৎপাদন প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।’

স্বাস্থ্য সুরক্ষায় ইলিশের বিশেষ ভূমিকার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড যা হৃদরোগের ঝুঁকি কমায়। তাছাড়া ইলিশের চর্বিতে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন ‘এ’ ও ‘ডি’। দেশে কর্মস্থান সৃষ্টিতেও ইলিশের অবদান রয়েছে। বাংলাদেশের প্রায় সাড়ে চার লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণনের সঙ্গে জড়িত।’

বাংলাদেশ জাতীয় জাদুঘর ট্রাস্টি বোর্ডের সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আদিবা আনজুম মিতা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান ও বাংলাদেশ কাস্টমসের অতিরিক্ত কমিশনার অরুণ কুমার বিশ্বাস।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন পদক্ষেপ বাংলাদেশের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সভাপতি বাদল চৌধুরী।

আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান পদক্ষেপ বাংলাদেশ-এর উপদেষ্টামণ্ডলীর সদস্য সাবেক সচিব শ্যামসুন্দর সিকদার ও কবি আসলাম সানী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব’-এর প্রধান সমন্বয়কারী জান্নাতুন নিসা।

আরও পড়ুন:

পদ্মা সেতুতে বসলো ৩৮তম স্প্যান, দৃশ্যমান ৫৭০০ মিটার


আরো খবর »

দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২১৫৬

উজ্জ্বল

শরীয়তপুরে গণধর্ষণের পর হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড

উজ্জ্বল

২০২১ সালের অঙ্গীকার বাস্তবায়নে বর্তমান সরকার

উজ্জ্বল