25 C
Dhaka
নভেম্বর ২৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ

পদ্মা সেতুতে বসলো ৩৮তম স্প্যান, দৃশ্যমান ৫৭০০ মিটার

নিজস্ব প্রতিবেদক : মাত্র ৯ দিনের মাথায় পদ্মা সেতুতে বসানো হয়েছে ৩৮তম স্প্যান। এর ফলে দৃশ্যমান হয়েছে সেতুর ৫ হাজার ৭০০ মিটার। শনিবার (২১ নভেম্বর) দুপুর ২টা ৩৫ মিনিটে মাওয়া প্রান্তের ১ ও ২ নম্বর খুঁটির ওপর স্প্যানটি স্থাপন করা হয়। ৪১ স্প্যানের মধ্যে বাকি এখন থাকছে মাত্র ৩টি।

পদ্মাসেতু কর্তপক্ষ জানিয়েছে বিজয় দিবসের আগে অপর তিনটি স্প্যান স্থাপন করা হবে। এর মধ্যে নভেম্বরে আরও ১টি স্প্যান স্থাপন করা হবে।

পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, কুমারভোগের কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি নিয়ে রওনা হয় ভাসমান জাহাজ ‘তিয়ান ই’। ‘১-এ’ নামের নামের স্প্যানটি খুঁটির কাছে পৌঁছে দেওয়ার পর শুরু হয় বসানোর নানা প্রক্রিয়া। এ্যাংকরিংসহ অন্যান্য অনুষঙ্গিক কাজ শেষে দুপুর ২টা ৩৫ মিনিটে স্প্যানটি স্থাপন করা হয়। এর আগে ১২ নভেম্বর মাওয়া প্রান্তের ৯ ও ১০ নম্বর খুঁটিতে ৩৭তম স্প্যানটি স্থাপন করা হয়।

তিনি বলেন, সেতুর ৪২টি খুঁটির ওপর ৪১টি স্প্যান বসানো হবে। এর মধ্যে ৩৮টি স্প্যান বসে সেতুর দৃশ্যমান এখন ৫৭০০ মিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুর বাকি থাকবে আর মাত্র আধা কিলোমিটারের কম।
এছাড়া সেতুর অন্যান্য কার্যক্রমও চলছে দ্রুত গতিতে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে ১ হাজার ২১১টি রোডওয়ে স্লাব ও ১ হাজার ৮০০ রেলওয়ে স্লাব বসানো হয়ে গেছে। সংযোগ সেতু ও নদী শাসনের কাজও দ্রুত এগুচ্ছে। মূল সেতুর অগ্রগতি ৯০ শতাংশ আর সার্বিক অগ্রগতি ৮২ শতাংশ। সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৪ সালের ডিসেম্বরে শুরু হওয়া পদ্মাসেতু ২০২১ সালেই খুলে দেয়া হবে।

দেশে করোনায় আরও ২৮ জনের মৃত্যু


আরো খবর »

দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২১৫৬

উজ্জ্বল

শরীয়তপুরে গণধর্ষণের পর হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড

উজ্জ্বল

২০২১ সালের অঙ্গীকার বাস্তবায়নে বর্তমান সরকার

উজ্জ্বল