চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতে ইতিহাস গড়ল ম্যানসিটি

Posted on June 11, 2023

স্পোর্টস ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়নস লিগের ২০২২–২৩ মৌসুমের শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো ইউরোপের শিরোপা জিতল ম্যানসিটি। রড্রিগোর একমাত্র গোলে ইতিহাস গড়ে টিম পেপ গুয়ার্দিওয়ালারা।

ইংল্যান্ডের দ্বিতীয় ক্লাব হিসেবে ত্রিমুকুট জয়ের নজির। ১৯৯৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের পর প্রথম দল হিসেবে এই অসাধারণ কীর্তি গড়ল তারা। এই মৌসুমে প্রথম থেকেই অপ্রতিরোধ্য ছিল ম্যান সিটি। নরওয়ের সুপারস্টার আর্লিং হালান্ড দলে যোগ দেওয়ার পর আরও ক্ষুরধার হয়ে ওঠে তাদের আক্রমণ। খেলার প্রথমার্ধ তেমনভাবে না জমলেও বিরতির পরে ইন্টার মিলানের রক্ষণের ভুলের সুযোগে ব্যবধান গড়ে দিলেন রড্রিগো। ম্যাচের ৬৭ মিনিটে বের্নার্দো সিলভার ক্রস থেকে ম্যাচের একমাত্র গোলটি করেন তিনি।

শনিবার (১০ জুন) রাতে তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে ইতালির ইন্টার মিলানকে হারিয়ে শেষ রাতে বাজিমাত করে ম্যান সিটি। ১৩ বছর পর চ্যাম্পিয়ন্স লিগ জয়ের লক্ষ্যে খেলতে নেমেছিল ইন্টার। কিন্তু ভাল একটি গোলের সুযোগ নষ্ট হওয়ায় মহারণে পরাজিত হতে হল তাঁদের। তবে এই ম্যাচে সবার নজর ছিল আর্লিং হালান্ডের দিকে। চলতি মরসুমে ম্যান সিটিতে যোগ দিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৫২টি গোল। চ্যাম্পিয়ন্স লিগেও আছে ১২টি। কিন্তু বড় ম্যাচে আরও একবার হতাশ করেছেন তিনি। ফাইনালের এই বড় ম্যাচে সেভাবে খুঁজে পাওয়া যায়নি তাঁকে।

পেপ গুয়ার্দিওয়ালা অবশ্য আরও একবার বুঝিয়ে দিলেন কেন তিনি সেরা। কোচ হিসেবে এই নিয়ে মোট তিনবার চ্যাম্পিয়ন্স লিগ খেতাব পেলেন পেপ। এর আগে দু’বার তিনি বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি জিতেছিলেন। কিন্তু ম্যান সিটির দায়িত্ব নেওয়ার পরে ইউরোপ সেরা হওয়া হয়নি। সে স্বপ্ন অবশ্য পূরণ হল শনিবার রাতে। দু’বছর আগেই প্রথম চ্যাম্পিয়ন্স লিগটা জিততে পারত সিটি। তবে এবারের জয়টা আরও মধুর, আরও স্মরণীয় ‘সিটিজেন’দের জন্য। কারণ এই ট্রফির সঙ্গে সঙ্গে ইংল্যান্ডের দ্বিতীয় দল হিসাবে ট্রেবল জিতে ফেলল সিটি, তাও আবার আরেক ট্রেবল জয়ী ক্লাব ইন্টারকে হারিয়ে।