25 C
Dhaka
নভেম্বর ২৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক শীর্ষ সংবাদ স্বাস্থ্য-লাইফস্টাইল

ভ্যাকসিনের অনুমোদনে ফাইজার ও বায়োটেকের আবেদন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের বৃহৎ ঔষধ কোম্পানী ফাইজার ও তার অংশীদার বায়োটেক তাদের তৈরি করোনা ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন পেতে আবেদন করেছে। একে করোনাভীত ও প্রায় অচল হয়ে পড়া বিশ্বের অর্থনীতি থেকে মুক্তির প্রথম পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

দ্য ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশানে (এফডিএ) শুক্রবার ফাইজার/বায়োটেক এ আবেদন করার পর সংস্থাটি জানিয়েছে, তাদের ভ্যাকসিন কমিটি এই আবেদন নিয়ে আলোচনার জন্যে ১০ ডিসেম্বর বৈঠকে বসবে।

এফডিএ প্রধান স্টিফেন হান এক বিবৃতিতে বলেছেন, কোভিড-১৯ ভ্যাকসিনের প্রতিজনগণকে আস্থাশীল করতে স্বচ্ছ্বতা ও আলোচনা খুবই গুরুত্বপূর্ণ। তবে তাদের পর্যালোচনায় কতো সময় লাগবে তা তিনি উল্লেখ করেননি। কিন্তু এর আগে ফেডারেল সরকার থেকে বলা হয়েছে, ডিসেম্বরেই জনগণ টিকা পাবে।

ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বাউরলা তাদের করা আবেদনকে বিশ্বের কাছে করোনার টিকা পৌছে দেয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাইল ফলক হিসেবে উল্লেখ করেন। এদিকে গত সপ্তাহে মর্ডানা ও ইউএস ন্যাশনাল ইন্সস্টিটিউট ফর হেলথ তাদের টিকা পরীক্ষার প্রাথমিক ফলাফল ঘোষণা করে। তারা তাদের টিকা ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করে।

আগামী ২৫ নভেম্বর নাগাদ মর্ডানা টিকা ব্যবহারের অনুমোদন চেয়ে আবেদন করবে। এছাড়া অক্সফোর্ড ও আস্ট্রাজেনকার যৌথভাবে তৈরি ভ্যাকসিনেরও তৃতীয় ধাপের পরীক্ষা এখনও চলছে।

আরও পড়ুন : ভয়াবহ দুর্ভিক্ষের হুমকিতে ইয়েমেন: জাতিসংঘ

ধুতুরা ফুলের উপকারিতা সম্পর্কে জেনে নিন


আরো খবর »

ঔষধি গুণের বিরল প্রজাতির কালো মুরগি, চাষ করছেন বাংলাদেশের যে খামারীরা

উজ্জ্বল

দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২১৫৬

উজ্জ্বল

শরীয়তপুরে গণধর্ষণের পর হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড

উজ্জ্বল