22 C
Dhaka
ডিসেম্বর ৪, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

বৈদেশিক মুদ্রা হিসাবের অর্থ বিদেশ নিতে হয়রানি না করতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : বৈদেশিক মুদ্রার হিসাব থেকে অর্থ বিদেশে নেয়ার সময় অহেতুক হয়রানি না করে সহজে তহবিল প্রত্যাবাসনের সুযোগ দেয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্টরা জানিয়েছে, প্রবাসী ও নিবাসী বাংলাদেশির বৈদেশিক মুদ্রা হিসাব থেকে অর্থ বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি ছাড়াই দেশের বাইরে নেয়ার সুযোগ রয়েছে। কিন্তু কিছু ব্যাংকার বৈদেশিক মুদ্রায় হিসাবধারীর অর্থ বাইরে নেয়ার সময় অহেতুক কালক্ষেপণ করেন। সম্প্রতি এমন কিছু অভিযোগ বাংলাদেশ ব্যাংকে এসেছে।

এসব কারণে বিষয়টি স্পষ্টীকরণ করতে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিভাগ থেকে মঙ্গলবার (১৭ নভেম্বর) এ সংক্রান্ত সার্কুলার জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালার আওতায় বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন ছাড়া ব্যাংকের মাধ্যমে গ্রাহকরা বেসরকারি খাতের বৈদেশিক মুদ্রার স্থিতি অবাধে বিদেশে নিতে পারবে।

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, অনেক ক্ষেত্রে এই নির্দেশনা পরিপালন না করে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতির আবশ্যকতার কথা বলা হচ্ছে। এতে অপ্রয়োজনীয় হয়রানির শিকার হচ্ছেন গ্রাহকরা। তাই এ ধরনের স্থিতির অর্থ বিদেশে নেয়ার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের আবশ্যকতা না থাকার বিষয়টি সার্কুলারে স্পষ্ট করা হয়।


আরো খবর »

ভারত থেকে জ্বালানি তেল আনতে পাইপলাইন স্থাপনের কাজ শুরু

Fahim Shaon

নভেম্বরে কমেছে মূল্যস্ফীতি

Tanvina

নভেম্বরে ১৭ হাজার ৬৬৮ কোটি টাকার বেশি রেমিট্যান্স এসেছে

Tanvina