20 C
Dhaka
জানুয়ারী ১৯, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি ফটো গ্যালারী

মোবাইল স্যানিটাইজ ডেকে আনতে পারে ঘোর বিপদ

ডেস্ক রিপোট : বিশ্বজুড়ে দিন দিন বেড়েই চলছে করোনায় মৃত্যুর সংখ্যা। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। প্রতি সেকেন্ডে আক্রান্ত হচ্ছে কেউ না কেউ। এমনই পরিস্থিতিতে উদ্বেগ বাড়াল করোনা প্রসঙ্গে একদল প্রযুক্তি বিশেষজ্ঞের দল।

মূলত, বিজ্ঞানীরা দাবি করেন, স্টেইনলেস স্টিল, কাচ আর ব্যাঙ্ক নোটের উপর প্রায় ২৮ দিন পর্যন্ত টিকে থাকতে পারে করোনাভাইরাস। এই খবর প্রকাশ্যে আসতেই স্যানিটাইজার স্প্রে করা শুরু করেছেন মানুষ।

ঘন ঘন স্যানিটাইজারে বিপদ অপেক্ষা করছে আপনার ফোনের কপালে। পাশাপাশি আপনারও। প্রথম যেটি হবে তা হল, অ্যালকোহলযুক্ত স্যানিটাইজারটি ফোনের উপর পরলে স্ক্রিন, হেডফোন জ্যাক এবং স্পিকার খারাপ হবে।

করোনার পরে, ফোন মেরামত কেন্দ্রে পুনরুদ্ধারের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের ফোনগুলি মেরামত কেন্দ্রে আসছে যা স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করা হয়েছে। সেখানকারই এক কর্মীর কথায়, অনেক লোক মোবাইলটিকে এমনভাবে স্যানিটাইজ করছেন যে স্যানিটাইজারটি হেডফোন জ্যাকটিতে প্রবেশ করে। ফোনের অন্দরমহলে শর্ট সার্কিট হয়ে যাচ্ছে।

স্যানিটাইজার দিয়ে ফোনটি পরিষ্কার করা হলে আপনার ফোনের রঙ পরিবর্তন হতে পারে। অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজার ফোনের ডিসপ্লে এবং ক্যামেরার লেন্সকে ক্ষতি করতে পারে। এটি ফোনের ডিসপ্লেকে হলুদ করে দেবে।

এদিকে, CSIRO-এর বিজ্ঞানীদের দাবি, সাধারণ ফ্লু-এর জীবাণুর চেয়ে দীর্ঘজীবী করোনাভাইরাস। তাঁরা পরীক্ষা করে দেখেছেন, ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্লাস্টিকের ব্যাঙ্ক নোট ও মোবাইল ফোনের স্ক্রিনে ব্যবহৃত কাঁচের উপর টানা ২৮ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে এই ভাইরাস। এ ক্ষেত্রে সাধারণ ফ্লুয়ের জীবাণু ১৭ দিন পর্যন্ত টিকে থাকতে পারে।

তাহলে কীভাবে স্যানিটাইজ করবেন? সেই সংক্রান্ত টিপস রইল এই প্রতিবেদনে

তুলো ব্যবহার করুন – আপনি যদি স্যানিটাইজার দিয়ে ফোনটি পরিষ্কার করতে চান তবে প্রথমে ফোনটি বন্ধ করুন। এবার এক টুকরো তুলো নিয়ে তাতে স্যানিটাইজার নিন অল্প করে। আপনার ফোনের স্ক্রিনটি আলতো ভাবে লাইনে পরিষ্কার করুন। মনে রাখবেন, তুলোতে ঘষতে থাকা অ্যালকোহলের পরিমাণ যেন দ্রুত কমে আসে। ছাড়াও, আপনি কাস্টমার কেয়ারে কল করে আপনার ফোনটি পরিষ্কার করার সঠিক উপায়টিও জানতে পারেন। ফোন সংস্থাগুলি এবং বিভিন্ন সংস্থার ফোনের নির্মাণ আলদা হয়।

ওয়াইপ ব্যবহার করুন মোবাইল পরিষ্কার করার সর্বোত্তম উপায় হ’ল বাজারে ৭০ শতাংশ অ্যালকোহল সহ মেডিকেটেড ওয়াইপগুলি। এই ওয়াইপের সাহায্যে আপনি সহজেই আপনার ফোনটি পরিষ্কার করতে পারেন। আপনি ফোনের কোণ এবং পিছনের প্যানেলটি ভালভাবে পরিষ্কার করতে পারেন। এর মাধ্যমে ফোনের ব্যাকটেরিয়াও পরিষ্কার হয়ে যায় এবং ফোনটি নষ্ট হয় না।

অ্যান্টি ব্যাকটেরিয়াল পেপার মোবাইল পরিষ্কারের জন্য একটি নিরাপদ। আপনি যে কোনও মেডিকেল স্টোর থেকে এই ওয়াইপগুলি কিনতে পারেন। এই ওয়াইপগুলি খুব শুষ্ক যার কারণে মোবাইলের কোনও ক্ষতি হয় না।

আরও পড়ুন : যেভাবে অপো কালার ওএস ১১ আপডেট করবেন

বন্ধ হয়ে যাচ্ছে গুগল ক্রোমের পরিষেবা


আরো খবর »

বিশ্বের প্রথম এসএমএসে যা লেখা ছিল

উজ্জ্বল

বৃহস্পতির চাঁদ থেকে সংকেত, প্রাণের অস্তিত্ব নিয়ে জল্পনা!

Tanvina

হঠাৎ করেই কেন তুরস্কের ‘বিপ’ অ্যাপ ডাউনলোডের হিড়িক

উজ্জ্বল