18 C
Dhaka
জানুয়ারী ১৮, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

আগামী ৫ দিন কিছুটা ধীর থাকতে পারে ইন্টারনেটের গতি

নিজস্ব প্রতিবেদক : দেশে আগামী পাঁচ দিন কোনো কোনো ক্ষেত্রে ইন্টারনেটের গতি কিছুটা কম পেতে পারেন গ্রাহকেরা। সাবমেরিন কেবলের জরুরি মেরামতকাজের জন্য এই সমস্যা হতে পারে।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর কেউ কেউ তাদের গ্রাহকদের এই বিষয়টি জানিয়ে ই-মেইল করেছে। তারা বলছে, আজ সোমবার (২৬ অক্টোবর) থেকে আগামী শনিবার (৩১ অক্টোবর) পর্যন্ত মেরামতকাজ চলার কথা।

জানা যায়, দেশের কোনো কোনো আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) বিকল্প পথ হিসেবে ভারতের চেন্নাই হয়ে সিঙ্গাপুরের সঙ্গে সংযুক্ত হয়। সেখানে একটি সাবমেরিন কেবল আছে, যেটি পরিচালনা করে ভারতীয় এয়ারটেল। সেটিই মেরামত করা হচ্ছে। দেশের যেসব আইআইজি ওই কেবলটি ব্যবহার করে, তারা কিছুটা ধীরগতির মুখে পড়তে পারে। বাকিদের সমস্যা হবে না।

বাংলাদেশ প্রথম সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’-এ যুক্ত হয় ২০০৫ সালে। এটির মাধ্যমে বিভিন্ন পথে বাংলাদেশ সিঙ্গাপুরের সঙ্গে যুক্ত হয়।  সি-মি-উই-৪ অনেক সময় মেরামতের প্রয়োজন পড়ে। এ কারণে বিকল্প হিসেবে কেউ কেউ চেন্নাই হয়ে বিকল্প পথে সিঙ্গাপুর যান। সেখানে কিছু কিছু সার্কিট মেরামত হচ্ছে। এতে ঘুরে যেতে হবে। ফলে কেউ কেউ কিছুটা ধীরগতির মুখে পড়তে পারেন। তবে ইন্টারনেট সুবিধা অব্যাহত থাকবে।

২০১৭ সালের সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে সি-মি-উই-৫ সাবমেরিন কেবলে যুক্ত হয়। বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির এক কর্মকর্তা বলেন, বাংলাদেশ অংশে কোনো মেরামত হচ্ছে না।


আরো খবর »

বৃহস্পতির চাঁদ থেকে সংকেত, প্রাণের অস্তিত্ব নিয়ে জল্পনা!

Tanvina

হঠাৎ করেই কেন তুরস্কের ‘বিপ’ অ্যাপ ডাউনলোডের হিড়িক

উজ্জ্বল

জমজমাট উৎসবের মধ্য দিয়ে অপো রেনো৫-এর ফার্স্ট সেল শুরু

উজ্জ্বল