23 C
Dhaka
জানুয়ারী ২৬, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

নারায়ণগঞ্জে ২৮২ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু বস্ত্র ও পাট জাদুঘর স্থাপন করা হবে

নিজস্ব প্রতিবেদক : দেশের অন্যতম গুরুত্বপূর্ণ বস্ত্র ও পাট খাতের গৌরবময় ইতিহাস ও সোনালী ঐতিহ্য সংরক্ষণ এবং তা সাধারণ জনগণের কাছে তুলে ধরতে চায় সরকার।এ লক্ষ্যে নারায়ণগঞ্জের রূপগঞ্জের তারাব এলাকায় বঙ্গবন্ধু বস্ত্র ও পাট জাদুঘর স্থাপন করা হবে।বাংলাদেশ তাঁত বোর্ড প্রায় ২৮২ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করবে। 

একই সঙ্গে সেখানকার উৎপাদিত জামদানি পণ্যের বাজারজাতকরণ ব্যবস্থার উন্নয়ন এবং তাঁতশিল্পীদের জন্য বিভিন্ন ধরনের সুবিধা নিশ্চিতে হবে প্রদর্শনী কাম বিক্রয় কেন্দ্র ও বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্র।

এছাড়া সকল পর্যায়ের তাঁতীদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রদান এবং পরিবর্তিত বাজারে ভোক্তার চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে নতুন নতুন ডিজাইন উদ্বোধন এবং দক্ষ ডিজাইনার ও মানবসম্পদ তৈরিতে হবে একটি ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট।

এজন্য ‘বঙ্গবন্ধু বস্ত্র ও পাট জাদুঘর, জামদানি শিল্পের উন্নয়নে প্রদর্শনী কাম বিক্রয় কেন্দ্র, বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্র এবং একটি ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট স্থাপন’ নামে একটি প্রকল্পের উদ্যোগ নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

 নারায়ণগঞ্জের রূপগঞ্জের তারাবতে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এ প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ তাঁত বোর্ড। এতে ব্যয় হবে ২৮২ কোটি ১৫ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত।


আরো খবর »

মাসওয়া এগ্রো লিমিটেডের উদ্যোগে রপ্তানি হচ্ছে কৃষিপণ্য

Polash

জাহাজ নির্মাণ শিল্প উন্নয়ন নীতিমালা-২০২১ এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

Tanvina

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে বিএইচবিএফসি’র ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত

Polash