23 C
Dhaka
নভেম্বর ২৬, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

৩ মাসে আমদানি বাণিজ্য কমেছে ১১.৪৩ শতাংশ

নিজস্ব প্রতিবেদক : টানা কয়েক মাস ধরে আমদানিতে স্থবিরতা বিরাজ করছে। দেশের অভ্যন্তরীন অর্থনীতি যেভাবে বৃ্দ্ধি পাচ্ছে, সে তুলনায় বাড়ছে না আমদানি ‍বাণিজ্য। ২০২০-২১ অর্থবছরের প্রথম ৩ মাসে আমদানি কমেছে ১১.৪৩ শতাংশ।

জানা যায়, প্রয়োজনীয় মূলধনী যন্ত্রপাতি আমদানির এলসিওর পরিমান ও কমে গেছে। যদিও রফতানি আয় ও রেমিট্যান্সের মাধ্যমে বিভিন্ন দেশ থেকে প্রচুর পরিমাণে ডলার ঠিকই আসছে। এতে দেশে বৈদেশিক মুদ্রার পরিমাণ বাড়লেও শিল্পায়ন হচ্ছে না। নতুন কোনও শিল্প প্রতিষ্ঠান গড়ে না ওঠায় নতুন করে কর্মসংস্থানও হচ্ছে না।

গত বৃহস্পতিবার (২২ অক্টোবর) প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন বলছে, ২০২০-২১ অর্থবছরের প্রথম ৩ মাসে (জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর) আমদানি হয়েছে এক হাজার ১৭৩ কোটি ৬০ লাখ ডলারের পণ্য, যা গত বছরের একই সময়ের চেয়ে ১১.৪৩ শতাংশ কম। আগের বছরের প্রথম তিন মাসে আমদানি হয়েছিল এক হাজার ৩২৫ কোটি ২০ লাখ ডলারের পণ্য।

কেন্দ্রীয় ব্যাংকের দেয়া প্রতিবেদনে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে সব মিলিয়ে ৫০ হাজার ৬৫১ কোটি ডলারের পণ্য আমদানি করে বাংলাদেশ, যা ২০১৮-১৯ অর্থবছরের চেয়ে ৮.৫৬ শতাংশ কম।

বাংলাদেশে ব্যাংকের তথ্য বলছে, গত সেপ্টেম্বর মাসে আমদানি ব্যয় কমেছে আগের বছরের সেপ্টেম্বরের চেয়ে ৭.০৪ শতাংশ। আগস্টে আমদানি ব্যয় কমেছে ৬.৬৮ শতাংশ। আর জুলাইতে কমেছে ১৯.৪২ শতাংশ।


আরো খবর »

নতুন বছরের মার্চে আবাসিকে নতুন গ্যাস সংযোগ

Fahim Shaon

স্বর্ণের দাম কমলো

উজ্জ্বল

১১ কোটি টাকা পেলো সাড়ে তিন হাজার মহিলা সমিতি

Fahim Shaon