26 C
Dhaka
নভেম্বর ২৪, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
স্বাস্থ্য-লাইফস্টাইল

খিদে পেলেই বিস্কুট খান? সাবধান!

ডেস্ক রির্পোট : অতিরিক্ত বিস্কুট খাওয়ার ফল হতে পারে মারাত্মক। সম্প্রতি একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবর থেকে দেখা গিয়েছে, মারাত্মক সব রোগ হতে পারে অতিরিক্ত বিস্কুট খেলে।

অনেকেই হয়তো ব্যাগে কয়েক প্যাকেট বিস্কুট বা কেক রেখে দেন। খিদে পেলেই বিস্কুট খেয়ে সাময়িক ভাবে খিদে ম্যানেজ করেন। তা ছাড়া, অনেকেই আছেন, একটু খিদে অনুভব করলেই ‘মেন কোর্সে’র আগে দুটো বিস্কুট খেয়ে ফেলেন। তিনি হয়তো ভাবেন প্যাকেটবন্দি এই বস্তুটি সব দিক থেকেই খুব নিরাপদ। কিন্তু প্রকৃত ঘটনা তা নয়। বিস্কুট খেলে ঠিক কী কী ক্ষতি হয়, শুনলে চোখ কপালে উঠবে।

অতিরিক্ত বিস্কুট খেলে অ্যালার্জি হতে পারে। যাঁদের গ্লুটেন অ্যালার্জি আছে, তাঁদেরও হতে পারে একাধিক সমস্যা। বেশিরভাগ বিস্কুটেই থাকে প্রচুর ময়দা। যে কারণে অনেকের ক্ষেত্রে অর্শের সমস্যাও দেখা দিতে পারে। বিস্কুটে অত্যধিক ক্যালোরি থাকে। থাকে চিনি এবং ফ্যাট। যা শরীরের পক্ষে ভাল নয়। প্রতিদিন পাঁচটি করে বিস্কুট বা কেক খেলেও তা স্মরণশক্তির উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

তবে বিস্কুট মাত্রই পরিত্যাজ্য নয়। ডাইজেস্টিভ জাতীয় বিস্কুটের বেশ কিছু উপকারিতাও আছে। এই বিস্কুট শরীরে অনেকটা এনার্জি এনে দেয়। এতে যথেষ্ট পরিমাণ ফাইবার থাকে বলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হয় না। সূত্র-জিনিউজ।


আরো খবর »

যে ২১টি ঔষধি গাছে রয়েছে রোগ সারানোর ক্ষমতা

উজ্জ্বল

ভ্যাকসিনের অনুমোদনে ফাইজার ও বায়োটেকের আবেদন

উজ্জ্বল

ধুতুরা ফুলের উপকারিতা সম্পর্কে জেনে নিন

উজ্জ্বল