22 C
Dhaka
নভেম্বর ২৭, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক শিরোনাম

ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো ভারত

ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক: চীনের সঙ্গে সীমান্ত সংঘাত সামনে রেখে ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে ভারত। এবার রাজস্থানের পোখরানে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ট্যাংক বিধ্বংসী ‘নাগ’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে দেশটির প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)।

এনডিটিভি জানিয়েছে, বৃহস্পতিবার (২২ অক্টোবর) পোখরানের ফিল্ড ফায়ারিং রেঞ্জে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয়েছে নাগ অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইলটির (Nag anti-tank guided missile)। প্রত্যাশা মতোই নির্ভুলভাবে লক্ষ্যে আঘাত করে ক্ষেপণাস্ত্রটি।

ডিআরডিও সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানিয়েছে, পরিস্থিতি বুঝে শূন্য আকাশ ও জমি থেকে ছোড়া যায় এই ক্ষেপণাস্ত্র। চার থেকে সাত কিলোমিটার পর্যন্ত নিখুঁতভাবে নিশানায় আছড়ে পড়ে নাগ। এমনকি ইনফ্রারেড সেন্সরের মাধ্যমে শত্রু শিবিরের ট্যাংক বের করে সেটির ওপর মুহূর্তেই হামলা করতে সক্ষম অস্ত্রটি। এতে অত্যাধুনিক ‘সিকার’ (এক ধরনের সেন্সর) থাকায় দিন বা রাত যেকোনো সময় প্রতিপক্ষের ট্যাংক ও দ্রুতগতিতে চলা সামরিক যান খুঁজে বের করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র।

বিগত দুই মাসে ১০টিরও বেশি মিসাইল পরীক্ষা করে বেইজিংকে ইঙ্গিত করেছে নয়াদিল্লি। মিসাইলগুলোর মধ্যে রয়েছে আণবিক অস্ত্রবহনে সক্ষম অগ্নি থেকে ট্যাংক বিধ্বংসী নাগ মিসাইল। তবে আগ বাড়িয়ে হামলা নয়, নিজের ভূমির অখণ্ডতা বজায় রাখতে ভারতীয় শিবির পাল্টা জবাব দেবে বলে জানাচ্ছে কর্তৃপক্ষ।

লাদাখ সীমান্তে আগ্রাসনের পর যুদ্ধের প্রস্তুতির কথা বলছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং পর্যন্ত বার্তা দিয়েছেন, ভারত শান্তি চায়। কিন্তু হানাদার বাহিনীকে জবাব কীভাবে দিতে হয় তা জানে ভারতীয় সেনাবাহিনী।

এদিকে, গত সেপ্টেম্বরে বালাসোরের এপিজে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে হাইপারসনিক মিসাইলের (হাইপারসনিক টেস্ট ডেমোনস্ট্রেটর ভেহিকল Hypersonic Test Demonstrator Vehicle- HSTDV) সফল পরীক্ষা চালিয়েছে ভারত। যা বিশ্বের আর মাত্র তিনটি দেশে আছে, প্রথমে রাশিয়া, এরপর চীন এবং পরে যুক্তরাষ্ট্র হাইপারসনিক যুগে প্রবেশ করে। এবার সেই তালিকায় ভারতও।

আরও পড়ুন: 

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার স্বীকৃতি চেয়ে ৩৫ সংস্থার আহ্বান

ভিসা নিতে গিয়ে পদদলিত হয়ে নিহত ১৫ আফগান

১৯৬ দিন পর পৃথিবীতে ফিরলেন ৩ নভোচারী


আরো খবর »

মোবাইল টাওয়ার শেয়ারিংয়ের যাত্রা শুরু

Fahim Shaon

আজ পবিত্র ফাতেহা-ই ইয়াজদাহম

Fahim Shaon

এই শহরে দুই মাস সূর্যের আলো পড়বে না

Fahim Shaon