23 C
Dhaka
নভেম্বর ২৬, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

ব্রাজিলে অক্সফোর্ডের টিকা নিয়ে প্রাণ গেল স্বেচ্ছাসেবকের

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলে অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেয়া একজন স্বেচ্ছ্বাসেবক মারা গেছেন। কর্মকর্তারা বুধবার এ কথা জানিয়েছেন। তবে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ভ্যাকসিন ট্রায়াল নয়, ওই ব্যক্তি প্লাসেবো গ্রহণ করেছিলেন।

আয়োজকরা বলছেন, এতে নিরাপত্তা শংকা নেই বলে নিরপেক্ষ পর্যালোচনায় বলা হয়েছে। তাই ভ্যাকসিন ট্রায়ালও চলবে।সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ওই স্বেচ্ছ্বাসেকবক (২৮) একজন ডাক্তার। কোভিড-১৯ সংক্রান্ত জটিলতায় তিনি মারা গেছেন।

ভ্যাকসিন ট্রায়ালের সাথে যুক্ত এমন ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে ব্রাজিলের পত্রিকা গ্লোবো এবং আন্তর্জাতিক সংবাদ সংস্থা ব্লুমবার্গ বলেছে, তিনি কন্ট্রোল গ্রুপে ছিলেন এবং ভ্যাকসিন টেস্টের পরিবর্তে প্লাসেবো গ্রহণ করেছিলেন।

এদিকে অক্সফোর্ডের এক বিবৃতিতে বলা হয়েছে, ঘটনার সতর্ক পর্যালোচনা শেষে জানা গেছে ভ্যাকসিনের ট্রায়াল নিয়ে কোন নিরাপত্তা শংকা নেই। এছাড়া নিরপেক্ষ তদন্ত শেষে ব্রাজিলের নিয়ন্ত্রক সংস্থাও ট্রায়াল চালিয়ে যাওয়ার বিষয়ে সুপারিশ করেছে।

উল্লেখ্য, ঔষধ কোম্পানী আস্ট্রাজেনকা ও অক্সফোর্ড যৌথভাবে ভ্যাকসিনটি তৈরি করছে। এর আগে সেপ্টেম্বরে ব্রিটেনে একজন স্বেচ্ছ্বাসেবক এই ভ্যাকসিন গ্রহণ করে অজানা রোগে অসুস্থ হয়ে পড়লে ভ্যাকসিন পরীক্ষা সাময়িক বন্ধ করে দেয়া হয়। ভ্যাকসিনের পাশ্বপ্রতিক্রিয়ায় ঐ স্বেচ্ছাসেবক মারা যায়নি বলে নিরপেক্ষ তদন্তে প্রমাণিত হওয়ার পর ট্রায়াল পুনরায় শুরু করা হয়।


আরো খবর »

এই শহরে দুই মাস সূর্যের আলো পড়বে না

Fahim Shaon

এক বাংলাদেশিকে খুঁজছে মালয়েশিয়ার পুলিশ

Fahim Shaon

ব্রাজিলে বাস-ট্রাক সংঘর্ষে ৪১ জন নিহত

Tanvina