16 C
Dhaka
জানুয়ারী ১৭, ২০২১
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ

শুঁটকি তৈরি শেখার ব্যয় কমিয়ে ৪৫ লাখ

শুঁটকি তৈরি শেখার ব্যয় কমিয়ে ৪৫ লাখ

কর্পোরেট সংবাদ ডেস্ক: বিদেশে গিয়ে শুঁটকি উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ শেখার ব্যয় কমিয়ে ৪৫ লাখ টাকা করা হয়েছে। ৩০ জনের বদলে এখন প্রশিক্ষণ নেবেন ১৫ জন।

‘কক্সবাজার জেলায় শুঁটকি প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপন’ প্রকল্পের অধীনে বিদেশে প্রশিক্ষণ নিতে ৩০ জনকে পাঠানোর প্রস্তাব করেছিল বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। এ জন্য ব্যয় চাওয়া হয়েছিল এক কোটি ৭০ লাখ টাকা। ফলে প্রকল্পের আওতায় ভ্রমণ ব্যয় কমছে ১ কোটি ২৫ লাখ টাকা।

জানা গেছে, শুধু সংশ্লিষ্ট ১৫ কর্মকর্তা বিদেশে প্রশিক্ষণ নিতে যাবেন। তারা স্টাডি ভিজিট বা ভ্রমণ করবেন না। প্রশিক্ষণ নিয়ে তারা দেশে ফিরে উন্নত মানের শুঁটকি তৈরিতে ভূমিকা রাখবেন।

এরইমধে প্রকল্পের প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে বিএফডিসি। গত বুধবার (১৪ অক্টোবর) পরিকল্পনা মন্ত্রণালয়ে পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) জাকির হোসেন আকন্দের সভাপতিত্বে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। সভায় বিএফডিসি, পরিকল্পনা কমিশনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় শুঁটকি তৈরি শিখতে বিদেশ ভ্রমণ ও প্রশিক্ষণ বাবদ ব্যয় ও কর্মকর্তাদের সংখ্যা কমানোর প্রস্তাব করা হয়।

করোনা মহামারির কারণে দেশের অর্থনৈতিক বাস্তবতায় বিষয়টি বিবেচনায় নিয়ে বৈদেশিক প্রশিক্ষণ ও ভ্রমণ খাতের ব্যয় কমানো প্রয়োজন বলে মত দেয় পরিকল্পনা কমিশন।

আন্তর্জাতিক পরিমণ্ডলে শুঁটকি তৈরির জন্য মাছের সরবরাহ ব্যবস্থাপনা, শুঁটকি প্রক্রিয়াজাতকরণের বিভিন্ন আধুনিক পদ্ধতি, ভ্যালু এডিশন, সংরক্ষণ ও বাজারজাতকরণ পদ্ধতি ও পলিসি বিষয়ে সম্যক জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনের বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। কর্মকর্তারা দুটি ব্যাচে ভাগ হয়ে বিদেশে প্রশিক্ষণের জন্য যাবেন।

শুঁটকি তৈরি শিখতে বিদেশ ভ্রমণ ব্যয় কমিয়ে দেওয়া প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) জাকির হোসেন আকন্দ বলেন, “শুঁটকি তৈরির কাজে বিদেশে প্রশিক্ষণ বাবদ স্টাডি ট্যুর বাদ দেওয়া হয়েছে। এ কারণে ব্যয় কমিয়ে ৪৫ লাখ টাকা করা হয়েছে। আমরা বলেছি, বিদেশে স্টাডির দরকার নেই। ভারত, ফিলিপাইন্স ও থাইল্যাণ্ডে থেকে কিছু কর্মকর্তা প্রশিক্ষণ নিয়ে শুঁটকি তৈরি শিখতে পারেন। যেটা যৌক্তিক সেটা রাখা হয়েছে। ”

আরও পড়ুন:

দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু

সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

সারা দেশে চলছে অনির্দিষ্টকালের জন্য নৌযান ধর্মঘট


আরো খবর »

বিএনপির মিথ্যাচারের জবাব দিয়েছে জনগণ : ওবায়দুল কাদের

উজ্জ্বল

বিপুল ভোটে জিতলেন কাদের মির্জা

উজ্জ্বল

দেশে করোনায় আরও ২১ জনের মৃত্যু

উজ্জ্বল