28 C
Dhaka
নভেম্বর ২৪, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

পৃথিবী ছাড়িয়ে ফোর জি এবার চাঁদে!

ডেস্ক রির্পোট : পৃথিবীর গণ্ডি ছাড়িয়ে এবার চাঁদে ফোর জি কানেকশন। যদিও পৃথিবীতে ফোর জি কানেকশন-এর গতি ও পরিষেবা নিয়ে অনেকেরই অনেকরকম অভিযোগ রয়েছে। এবার চাঁদে ফোর জি কানেকশন-এর গতি ও পরিষেবা কেমন হবে তা এখনই বলা মুশকিল। তবে এটুকু বলা যায়, ভবিষ্যতে কোনও ব্যক্তি চাঁদে গেলে ফোর জি কানেকশন-এর সুবিধা পাবেন। চাঁদে বসে তিনি কোনো ছবি বা ভিডিও তুলতে পারলে তড়িঘড়ি সেটি পাঠিয়ে দিতে পারবেন পৃথিবীতে। এমনিতেই ইন্টারনেট পরিষেবা উন্নতির সঙ্গে সঙ্গে দুনিয়াটা এখন ছোট হয়ে গিয়েছে। পৃথিবীর যে কোনও প্রান্তে থাকা আত্মীয়ের সঙ্গে আমরা এখন মুহূর্তে যোগাযোগ করতে পারি। ভিডিয়ো কলের মাধ্যমে তাঁকে এক ঝলক দেখেও নিতে পারি সহজেই। আর এবার চাঁদে থাকা কোনো ব্যক্তিও পৃথিবীর সঙ্গে যোগাযোগ করতে পারবেন খুব সহজেই। যুগান্তকারী পদক্ষেপ হয়তো একেই বলে!

নোকিয়া অফ আমেরিকা কর্পোরেশন ফোর জি সেলুলার কমিউনিকেশন নেটওয়ার্ক স্থাপনের প্রকল্প শুরু করবে খুব শিগগির। বহুদিন আগেই চাঁদে উচ্চগতিসম্পন্ন সেলুলার কানেক্টিভিটি স্থাপন করার আগ্রহ প্রকাশ করেছিল নোকিয়া। আর এবার এই প্রকল্প চালুর জন্য নোকিয়ার পাশে এসে দাঁড়িয়েছে নাসা। নিউ জার্সির সংস্থা নোকিয়া টেলিকম ও নেটওয়ার্ক ক্ষেত্রে সেবা প্রদান করে। সেই সঙ্গে সফটওয়্যার ও অন্য প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করে থাকে। এবার তারাই চাঁদে ফোর জি কানেকশান স্থাপন করার ব্যাপারে উদ্যোগ নিয়েছে।

জানা যাচ্ছে, নাসার পক্ষ থেকে এক কোটি ৪১ লাখ ডলার দেওয়া হবে নেকিয়াকে। নাসা বহুদিন ধরেই চাঁদে বিভিন্ন প্রযুক্তির বিকাশ ঘটাতে চাইছে। তবে এই ব্যাপারে অন্য কোনও সংস্থা আগ্রহ প্রকাশ না করায় নাসার উদ্দেশ্য সফল হচ্ছিল না। এবার তেরোটি মার্কিন সংস্থাকে নির্বাচন করেছে নাসা। মোট ৩৭ কোটি ডলার খরচ করে চাঁদে বিভিন্ন প্রযুক্তির প্রচলন করবে নাসা। আসলে ভবিষ্যতে মঙ্গল অভিযান চালানোর জন্য চাঁদে প্লাটফর্ম গঠনের ব্যবস্থা সেরে রাখতে চায় নাসা। তাই এখন থেকেই সেখানে প্রযুক্তির উন্নতি ঘটাতে চাইছে তারা।


আরো খবর »

বাজারে আসছে বিশ্বের প্রথম জীবাণু প্রতিরোধক স্মার্টফোন

উজ্জ্বল

সাশ্রয়ী মূল্যে ওয়ালটনের নতুন গেমিং ল্যাপটপ অনলাইনে কেনায় বিশেষ মূল্যছাড়

Tanvina

যে ১০ পাসওয়ার্ড সবচেয়ে ঝুঁকিপূর্ণ

উজ্জ্বল