পেট্রোবাংলায় চেয়ারম্যান পদে জনেন্দ্র নাথ সরকারের যোগদান

Posted on January 4, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)-এর চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার আজ ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এ সময় পেট্রোবাংলার পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

বুধবার (৪ জানুয়ারি, ২০২৩) জনেন্দ্র নাথ সরকার বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)-এর চেয়ারম্যান পদে যোগদান করেছেন। পেট্রোবাংলায় যোগদানের পূর্বে তিনি শিল্প মন্ত্রণালয়-এ অতিরিক্ত সচিব পদে কর্মরত ছিলেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০১ জানুয়ারি, ২০২৩ তারিখে নং ০৫.০০.০০০০.১৩২.১২.০০২.২১.০২ সংখ্যক প্রজ্ঞাপন-এ তাঁকে পেট্রোবাংলার চেয়ারম্যান পদে প্রেষণে নিয়োগ করা হয়।

তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডার এর ১১তম ব্যাচে ১ এপ্রিল, ১৯৯৩ তারিখে যোগদান করেন। কর্মকালীন সময়ে তিনি মাঠ প্রশাসনে উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক, প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে বিভিন্ন পদমর্যাদায় দায়িত্ব পালন করেছেন।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিদ্যা বিভাগ হতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন পিএইচডি গবেষণা করছেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এমবিএ এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে এলএলবি ডিগ্রী অর্জন করেন। তিনি ভূমি আইন, চাকরি বিধিমালা, শৃঙ্খলা আপিল বিধি এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর ক্ষমতা ও কার্যাবলী বিষয়ক একাধিক গ্রন্থের লেখক। পেট্রোবাংলায় চেয়ারম্যান পদে দায়িত্ব পালনকালে তিনি সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।