“আফ্রিকা দিবস ২০২৩” উদযাপন উপলক্ষে এএসিসিআই শীর্ষক সেমিনার

Posted on June 3, 2023

কর্পোরেট ডেস্ক : এশিয়ান-আফ্রিকান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (AACCI) বাংলাদেশ চ্যাপ্টার "আফ্রিকাতে বাংলাদেশের ব্যবসা সম্ভাবনা" শীর্ষক একটি অত্যন্ত তথ্যপূর্ণ সেমিনারের আয়োজনের মধ্য দিয়ে “আফ্রিকা দিবস ২০২৩”কে গর্বিতভাবে স্মরণ করেছে।

ইভেন্টের লক্ষ্য ছিল বাংলাদেশ ও আফ্রিকান দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক, অর্থনৈতিক সহযোগিতা জোরদার করা এবং অপ্রচলিত ব্যবসায়িক সুযোগগুলি উন্মোচন করা।

গত মঙ্গলবার (৩০মে ২০২৩)ঢাকার ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ ক্লাবে অনুষ্ঠিত সেমিনারে সরকারি কর্মকর্তা, কূটনীতিক, ব্যবসায়ীনেতৃ বৃন্দ এবং AACCI বাংলাদেশ চ্যাপ্টারের কর্মকর্তা/সদস্যসহ বিশিষ্ট অতিথিদের অংশগ্রহণ প্রত্যক্ষ করা হয়।

আফ্রিকা দিবস বার্ষিক ২৫মে পালিত হয়, যা ১৯৬৩ সালে অর্গানাইজেশন অফ আফ্রিকান ইউনিটি (বর্তমানে আফ্রিকান ইউনিয়ন) এর প্রতিষ্ঠাকে স্মরণ করে।আফ্রিকার অগ্রগতি, সাংস্কৃতিক বৈচিত্র্য এবং অর্থনৈতিক সম্ভাবনা উদযাপন করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই বছর, AACCI বাংলাদেশ চ্যাপ্টার বাংলাদেশ এবং আফ্রিকা মহাদেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ক তুলে ধরার এই সুযোগটি কাজে লাগায়।

উক্ত অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রদূত মসুদ মান্নান (যিনি তুরস্ক, উজবেকিস্তান -একই সাথে আফগানিস্তান, কাজাখস্তান এবং কিরগিজ, জার্মানি-একইসাথে অস্ট্রিয়া, চেক, হাঙ্গেরি, স্লোভাক এবং স্লোভেনিয়া, মরক্কো-একই সাথে মালি, নাইজেরিয়া, সেনেগাল এবং সিয়েরালিওনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন) প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। একই সময়ে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে লিবিয়ান দূতাবাসের মিনিস্টার প্লেনিপোটেনশিয়ারি মাননীয় আবদাল ফাত্তাহ খিতরেশ এবং ডিসিসিআই-এর সাবেক পরিচালক এনামুল হক পাটোয়ারী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এএসিসিআই বাংলাদেশ চ্যাপ্টারের সিনিয়র সহ-সভাপতি মোঃ এনামুল হক, সহ-সভাপতি এম আনোয়ার হোসেন, সহ-সভাপতি মোঃ শাহজাহান সাজু ও কোষাধ্যক্ষ মোঃ জসিম উদ্দিন।

এএসিসিআই (AACCI) বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট মোঃ মামুনুর রহমানের উদ্বোধনী বক্তৃতার মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়, তিনি আফ্রিকা দিবস২০২৩ সম্পর্কে তুলে ধরেন এবং আফ্রিকায় ব্যবসার সুযোগ অন্বেষণের তাৎপর্যের উপর জোর দেন।সেমিনারে বাংলাদেশ, জার্মানি এবং আফ্রিকার সম্মানিত বক্তা এবং অংশগ্রহণকারীরা উপস্থিত ছিলেন, যারা উদীয়মান খাত, বিনিয়োগের সম্ভাবনা এবং দুই অঞ্চলের মধ্যে বাণিজ্যের সুযোগ সম্পর্কে তাদের অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন।অংশগ্রহণকারীরা প্যানেল আলোচনা এবং উপস্থাপনার মাধ্যমে আফ্রিকার অর্থনৈতিক ল্যান্ডস্কেপ এবং ব্যবসায়িক অনুশীলন সম্পর্কে মূল্যবান জ্ঞান অর্জন করেছে। তার মূলব ক্তব্যে, এএসিসিআই (AACCI) বাংলাদেশ চ্যাপ্টারেরসহ-সভাপতি এম আনোয়ার হোসেন আফ্রিকার সাথে সহযোগিতা ও বাণিজ্য সম্পর্ক জোরদার করার প্রয়োজনীয় গুরুত্ব তুলে ধরেন। তিনি দ্বিপাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ এবং জ্ঞান বিনিময়ের অপার সম্ভাবনার কথা তুলে ধরেন যা পারস্পরিকভাবে বাংলাদেশ ও আফ্রিকান দেশগুলিকে উপকৃত করতেপারে। জনাব হোসেন কৃষি, স্বাস্থ্যসেবা, আইটি, জ্বালানি এবং অবকাঠামোর মতো সহযোগিতার জন্য গুরুত্বপূর্ণ খাত চিহ্নিত করার গুরুত্বেরওপর জো রদেন।

মোঃ মামুনুর রহমান, এএসিসিআই বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি, ইন্টারেক্টিভ আলোচনা পরিচালনার সুবিধা প্রদান করেন, যা অংশগ্রহণকারীদের বিনিয়োগ, অংশীদারিত্ব এবং বাণিজ্য সম্প্রসারণের উপায়গুলি অন্বেষণ করতে সুযোগ দেয়। শিল্প বিশেষজ্ঞরা আফ্রিকান বাজারে প্রবেশের জন্য সাফল্যের গল্প এবং সর্বোত্তম অনুশীলন, বাজার প্রবেশের কৌশল, নিয়ন্ত্রক কাঠামো এবং বিনিয়োগের প্রণোদনাসহ বিষয়গুলিকে সম্বোধন করেছেন।মোঃ মামুনুর রহমান অনুষ্ঠানের সাফল্যে অবদান রাখার জন্য উপস্থিত বক্তা এবং অতিথিদের ধন্যবাদ জানান।তিনি বাংলাদেশ ও আফ্রিকান দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার এবং দ্বিপাক্ষিক বাণিজ্যের উন্নয়নে AACCI বাংলাদেশ চ্যাপ্টারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।মিঃ রহমান ঘোষণা করেন যে AACCI বাংলাদেশ চ্যাপ্টার অর্থপূর্ণ সংযোগের সুবিধার্থে এবং দুই অঞ্চলের মধ্যে নতুন ব্যবসায়িক দিগন্ত অন্বেষণের জন্য অনুরূপ ইভেন্ট এবং উদ্যোগের আয়োজন চালিয়ে যাবে।আফ্রিকা দিবস উদযাপন উপলক্ষে একটি নেটওয়ার্কিং অধিবেশন আয়োজন করা হয়, যার উদ্দেশ্য ছিল অংশগ্রহণকারীদের মধ্যে সম্পর্ক গড়ে তোলা। অবশেষে অনুষ্ঠানটি নৈশভোজের মাধ্যমে সমাপ্ত হয়।

AACCI বাংলাদেশ চ্যাপ্টার সম্পর্কে: এশিয়ান-আফ্রিকান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (AACCI) বাংলাদেশ চ্যাপ্টার একটি বিশিষ্ট ব্যবসায়িক সংস্থা যা বাংলাদেশ এবং আফ্রিকানদেশগুলির মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির জন্য প্রতিশ্রুতিবদ্ধ।অধ্যায়টি একটি বাণিজ্য, বিনিয়োগ এবং জ্ঞান বিনিময় প্ল্যাটফর্ম যা পারস্পরিকভাবে উপকারী সহযোগিতার সুবিধা দেয়।এশিয়ান-আফ্রিকান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (AACCI), ফাউন্ডেশন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার রাজ্যে একটি বেসরকারি, নন-স্টক কর্পোরেশন হিসাবে নিবন্ধিত হয়েছে, যাতে তাদের প্রতিনিধিত্ব করার মাধ্যমে এসএমই এবং শিল্পকে সমর্থনকারী বাণিজ্য ও ব্যবসার প্রচারকারী চেম্বার হিসাবে কাজ করে।এশিয়ান এবং আফ্রিকান অঞ্চলের জন্য দ্বিপাক্ষিক চেম্বার এবং তাদের উন্নত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং টেকসই ব্যবসা গড়ে তুলতে সাহায্য করে।