গলাচিপায় বিশ্ব তামাকমুক্ত দিবস ও ভোক্তা সংরক্ষণ আইন বিষয়ে র‍্যালি আলোচনা

Posted on May 31, 2023

মোঃ হাফিজ গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: "তামাক নয়,খাদ্য ফলান"এই প্রতিপাদ্যের আলোকে পটুয়াখালীর গলাচিপায় নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার (৩১ মে) সকালে উপজেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্ত্বরে এসে শেষ করে।

পরে উপজেলা পরিষদ হলরুমে সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামিলীগের সভাপতি অধ্যাপক সন্তোষ কুমার দে।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ মেজবাহউদ্দিন, উপজেলা কৃষি অফিসার আরজু আক্তার, প্রাথমিক শিক্ষা অফিসার মীর রেজাউল করিম, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ জায়েদুল কবির, প্রেসক্লাব সভাপতি মু.খালিদ হোসেন মিলটন ও বনিক সমিতির সাধারণ সম্পাদক তাপস দত্ত প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ আবুল কালাম সাঈদ। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

এ সময় বক্তারা তামাক ও তামাকজাত পন্যের ব্যাবহার ও এর ক্ষতিকর দিক নিয়ে আলোচনা করেন। এক সুস্থ জাতি গঠনে, সকলকে তামাক বর্জনের আহব্বান জানান। পরে একই সভাস্থলে ভোক্তা সংরক্ষণ আইন/২০০৯ বাস্তবায়নের লক্ষ্যে ভোক্তাসহ জন সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সকল ধরনের খাদ্যপন্য ভেজাল মুক্ত ও অসৎ ব্যবসায়ীদের ভোক্তা অধিকার আইন ও তার প্রয়োগ করার জন্য বক্তারা, প্রশাসনের কার্যকর ভূমিকা গ্রহণ করার আহ্বান জানান।