চুয়াডাঙ্গায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ও ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড'র উদ্বোধন

Posted on January 4, 2023

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: 'ইন্টারনেটে আসক্তির ক্ষতি' এই প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে চুয়াডাঙ্গায় ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ও ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড-২০২২ এর উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০ টায় সদর উপজেলা পরিষদ চত্বরে দু'দিন ব্যাপী এ মেলার আয়োজন করে চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রশাসন। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধানে ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সদর উপজেলার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষর্থীদের অংশগ্রহণে এ মেলা অনুষ্ঠিত হয়।মেলা উপলক্ষে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভুইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস।প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিজ্ঞানের পরিবর্তন আমাদের মাঝে দৃশ্যমান। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে যেভাবে উন্নতির দিকে নিয়ে যাচ্ছেন তা ভাষায় প্রকাশ করার না। বঙ্গবন্ধুর স্বপ্ন পূরনে তিনি দিন-রাত নিরলস পরিশ্রম করে চলেছেন। একসময় আমাদের স্কুলে বসার জায়গা না থাকায় ইট পেতে বসতে হয়েছে। সেই অবস্থার আমুল পরিবর্তন হয়েছে। বর্তমানে স্কুলের আধুনিক ও নানা রঙের ভবনগুলো দেখলেই বোঝা যায় সেখানে বিজ্ঞানের কতোটা ছোঁয়া লেগেছে। শিক্ষার মানেরও অনেক উন্নতি হয়েছে।

সভাপতির বক্তব্যে সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভুইয়া বলেন, আজকে আমাদের যে আয়োজন শুধু ষ্টল করে প্রজেক্ট দেখাবে তা না। এর বাইরে আরও কিছু আয়োজন আছে শিক্ষার্থীরা যেন তাদের মেধা বিকাশ করতে পারে। তারা যেন কোথাও যেয়ে তাদের মেধা দেখাতে পারে সেই জন্যই আজকের এই আয়োজন। মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরে আজকে আমরা যে উন্নয়নের মহাসড়কে এসেছি সেই অগ্রসর আমাদের ধরে রাখতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মাজহারুল ইসলাম।

আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা।আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার সোহেল আহম্মেদ।এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা সমাজসেবা অফিসার মৌমিতা পারভিনসহ সদর উপজেলা পরিষদের অন্যান্য কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।