গাইবান্ধা উপনির্বাচনে ভোটকেন্দ্রে ডাকাত নেই : ইসি

Posted on January 4, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : অনিয়মের কারণে বন্ধ হওয়া গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনের পুনরায় ভোটে গ্রহণে এবার ভোটকেন্দ্রে কোনো ডাকাত নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। তিনি বলেন, গত ১২ অক্টোবরের উপ-নির্বাচনে চরম অনিয়ম হলেও আজকের ভোটে এ পর্যন্ত মাঠে ডাকাত দেখিনি।

বুধবার (৪ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিসি ক্যামেরায় ভোট মনিটরিংয়ের সময় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, উপনির্বাচন সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হচ্ছে। ভোটকেন্দ্রে কোনো ডাকাত নেই। আমরা এ পর্যন্ত ডাকাত দেখিনি। অন্য লোকের উপস্থিতি আমাদের চোখে পড়েনি।

ইসি রাশেদা সুলতানা বলেন, ‘সকাল সাড়ে আটটা থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএমে) একযোগে (ভোট) শুরু হয়েছে। সিসি ক্যামেরা বসানো হয়েছে ১৪৫টি কেন্দ্রে । সকাল থেকে আমরা তা পর্যবেক্ষণ করছি। এ পর্যন্ত ইভিএমে ভোট নিয়ে কোনো সমস্যা নেই। আমাদের দেখা মতে ভোট ভালো হচ্ছে। শীতের কারণে ভোটার উপস্থিতি কম উল্লেখ করে রাশেদা সুলতানা জানান, ভোট শুরু হওয়ার আড়াই ঘণ্টার মধ্যে ভোট পড়েছে ১০ শতাংশ।

গত ২৩ জুলাইয়ে সংসদের সাবেক ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করা হয়। গত ১২ অক্টোবর এই আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে অনিয়মের কারণে ভোট বাতিল করে নির্বাচন কমিশন। এরপর অনিয়ম ও দায়িত্ব অবহেলার প্রমাণ মেলায় রিটার্নিং কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক, নির্বাহী ম্যাজিস্ট্রেট পুলিশের পাঁচ উপপরিদর্শক (এসআই) ও ভোটগ্রহণ কর্মকর্তাসহ ১৩৪ জনের বিরুদ্ধে বরখাস্তসহ নির্বাচন কর্মকর্তা বিশেষ আইন অনুসারে বিভিন্ন মেয়াদের শাস্তির সুপারিশ করে ইসি, যা বাংলাদেশের নির্বাচনের ইতিহাসে নজিরবিহীন ঘটনা। পরে গত ৬ ডিসেম্বর এই আসনের উপনির্বাচনের পুনঃভোটের জন্য ৪ জানুয়ারি ধার্য করে নির্বাচন পরিচালনাকারী প্রতিষ্ঠানটি। সে অনুযায়ী আজ সকালে ভোটগ্রহণ শুরু হয়, যা চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

এই উপনির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁরা হলেন—আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টি (জাপা) মনোনীত এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু, বিকল্পধারা মনোনীত জাহাঙ্গীর আলম, স্বতন্ত্রপ্রার্থী নাহিদুজ্জামান নিশাত এবং স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান। যদিও, গত ২৫ ডিসেম্বর আরেক স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ বগুড়ায় এক সংবাদ সম্মেলন করে ভোট কারচুপির আশঙ্কায় এই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।